ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে Table Of Contents সেট করবেন যেভাবে।

আজকের পোস্টে আমারা শিখবো কীভাবে আমাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে বিভিন্ন পোস্ট, আর্টিকেল ও পেইজে টেবল অফ কনটেন্ট যোগ করবো। তবে চলুন তার আগে জেনে নেওয়া যাক টেবল অফ কন্টেন্ট কী এবং এর কাজ কী?

টেবল অফ কন্টেন্ট কী? এটি ব্যবহার করলে কী হয়?

আমরা আমাদের ওয়েবসাইটের পেইজ তৈরি, পোস্ট ও আর্টিকেল লিখতে ছোট বড় অনেক শিরোনাম বা হেডিং দেই। যেমন: হেডিং ১, হেডিং ২, হেডিং ৩, হেডিং ৪, হেডিং ৫ এবং হেডিং ৬।

“টেবল অফ কন্টেন্ট” ব্যবহারের ফলে আপনার তৈরি পেইজ, পোস্ট এবং আর্টিকেল এ ব্যবহৃত শিরোনাম বা হেডিংগুলো কন্টেন্ট এর একটি নির্ধারিত অংশে টেবিল আকারে দেখাবে।

আর আপনার ওয়েবসাইটের ভিজিটররা সেই টেবিল থেকে যখন কোনো নির্দিষ্ট শিরোনাম বা হেডিং এর উপর ক্লিক করবে তখন তারা সরাসরি সেখানে চলে যাবে।

এরফলে তারা একটি আর্টিকেলের প্রয়োজনীয় সকল বিষয়গুলো খুব সহজেই পেয়ে যাবে। এই ফিচারটি ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের ওয়েবসাইটটিকে আরো বেশি ইউজারদের ব্যবহার উপযোগী করে তুলতে পারি।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ‘টেবল অফ কন্টেন্ট’ ব্যবহার করবো কীভাবে?

টেবল অফ কন্টেন্ট ফিচারটি ব্যবহার করতে আপনাকে একটি প্লাগিন ইনইস্টল করতে হবে। আর এর জন্য আপনার ওয়েবসাইটটির ড্যাশবোর্ড থেকে Plugins লেখা অপশনটিতে যান। এরপর Add New অপশনটিতে যান।wordpress table of contents.

wordpress table of contents.
wordpress ‘table of contents’ plugin.

সেখানে সার্চ বারে “Easy Table Of Contents” লিখে খোঁজ করুন। এবং Install Now লেখায় ক্লিক করে প্লাগিনটি ইনস্টল করে নিন। ইনইস্টল হওয়ার পর তা Activate করে নিন।

wordpress table of content.
wordpress table of contents.

আপনি চাইলে “টেবল অফ কন্টেন্ট” এর ডিফল্ট সেটিংস পরিবর্তন করে নিতে পারেন। Plugins থেকে Installed Plugins অপশনে ক্লিক করলেই ইনস্টল করা সকল প্লাগিন দেখতে পাবেন।

Easy Table of Contents প্লাগিনের মধ্যে Settings লেখায় ক্লিক করে আপনার প্রয়োজনীয় সেটিংস করে নিতে পারেন।

“টেবল অফ কন্টেন্ট” এর প্রয়োজনীয় সেটিংস:

Enable Support: আপনি আপনার সাইটের কোথায় কোথায় টেবল অফ কন্টেন্ট সেট করতে চান তা এখানে সিলেক্ট করতে হবে। যেমন, আপনি Post এবং Page অপশনদুটি বাছাই করে দিতে পারেন।

Auto Insert: Enable Support এর ঘরে বাছাই করা অপশনগুলোই এখানে আবার বাছাই করে দিন। তাহলে টেবিলগুলো অটো যোগ হয়ে যাবে।

Position: আপনি আপনার কন্টেন্ট এর কোন অংশে টেবিল দেখাতে চান তা এখানে নির্বাচন করে নিতে হবে।

Show When: সর্বনিম্ন কয়টি হেডিং থাকলে টেবিলটি শো করবে তা এখানে বাছাই করতে হবে। মনে করুন, আপনি এখানে 4 বাছাই করেছেন। তাহলে যেসব পোস্টে ৪ টির নিচে হেডিং রয়েছে ঐসকল পোস্টে কোনো টেবিল শো করবেনা।

Display Header Label: টেবিলের টাইটেল শো করাতে চাইলে এটি অবশ্যই টিক মার্ক করে নিন।

Header Label: উক্ত টেবিলের টাইটেল হিসেবে ইংরেজি কিংবা বাংলায় যেকোনো নাম এখানে লিখে দিতে পারেন।
Headings: কোন কোন হেডিং টেবিলে শো করাতে চান তা এখানে নির্বাচন করে দিতে হবে। হেডিং ৫ এবং হেডিং ৬ সেহেতু অনেক ছোট হেডিং তাই আপনি চাইলে এগুলো সরিয়ে নিতে পারেন।

এছাড়াও আপনি টেবিলের থিম, সাইজ, কালার এবং লেখার সাইজ, কালার পরিবর্তন করে নিতে পারবেন।
প্রয়োজনীয় সেটিং সমূহ পরিবর্তন করার পর Save Changes বাটনে ক্লিক করতে হবে।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

১ টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!