প্রবাসের প্রযুক্তি

ইকামা কী? | সৌদি আরবের আকামা মানে কি?

অনেকের কাছে ইকামা (Iqama) শব্দটি অপরিচিত লাগতে পারে, কিন্তু যারা সৌদি আরবে বসবাস করেন বা কাজ করতে চান তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পরিচয়।

যদিও অধিকাংশ বাংলাদেশি প্রবাসীরা ইকামাকে “আকামা” বলে অভ্যস্ত!

প্রযুক্তি প্রিয়‘র আজকের এই বিস্তৃত আর্টিকেলটিতে ব্যাখ্যা করবো ইকামা কী, এর গুরুত্ব এবং সৌদি আরবে এর ভূমিকা।

ইকামা (Iqama) কী?

ইকামাকে আবাসিক অনুমতি (Residence Permit) হিসাবে উল্লেখ করা হয়। এটি একটি আইনি দলিল, যা প্রবাসীদের সৌদি আরবে বসবাস এবং কাজ করার অধিকার প্রদান করে।

আকামা কি আকামার মেয়াদ চেক করার নিয়ম

ইকামা একটি ছোট লেমিনেটেড কার্ড, আকারে ক্রেডিট কার্ডের মতো, এতে ব্যক্তিগত বিবরণ, পেশা এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য রয়েছে।

ইকামা বনাম ভিসা।

যদিও ইকামা এবং ভিসা উভয়ই সৌদি আরবে প্রবাসীদের জন্য অবিচ্ছেদ্য, তবে ভিন্ন উদ্দেশ্যে কাজ করে।

ভিসা একজন ব্যক্তিকে দেশে প্রবেশ করতে দেয়, হয় বেড়াতে বা কাজের জন্য।

অন্যদিকে, ইকামা প্রমাণ করে যে, ব্যক্তি কাজ করার অনুমতি সহ একজন নিবন্ধিত বাসিন্দা।

সৌদি আরব প্রবাসীদের জন্য ইকামা কেন গুরুত্বপূর্ণ?

বৈধ ইকামা রাখা কেবল একটি আনুষ্ঠানিকতা নয় বরং বিভিন্ন কারণে প্রয়োজনীয়তা:

● আইনি কাজের অবস্থা: সৌদি আরবে বৈধভাবে কাজ করতে, প্রবাসীদের অবশ্যই ইকামা থাকতে হবে। নিয়োগকর্তারা প্রায়ই কর্মসংস্থান আনুষ্ঠানিক করার আগে এটি দাবি করে।

শনাক্তকরণ: এটি একটি অফিসিয়াল আইডি কার্ড হিসাবে কাজ করে, যা দৈনন্দিন ক্রিয়াকলাপ যেমন: ব্যাংকিং, চিকিৎসা পরিষেবা এবং আরও অনেক কিছুর জন্য প্রয়োজনীয়৷

GCC দেশগুলির অভ্যন্তরে ভ্রমণ: ইকামাধারীরা ভিসার প্রয়োজন ছাড়াই উপসাগরীয় সহযোগিতা পরিষদ (GCC) দেশগুলির কিছু দেশে ভ্রমণ করতে পারে৷

ইকামার জন্য আবেদন করার প্রক্রিয়া

একবার একজন ব্যক্তি কাজের ভিসা নিয়ে সৌদি আরবে প্রবেশ করলে, ইকামা পাওয়ার প্রক্রিয়া শুরু হয়:

০১. মেডিকেল পরীক্ষা: নতুনদের সৌদি আরবে ডাক্তারি পরীক্ষা করাতে হবে।

০২. মেডিকেল ইন্স্যুরেন্স: ইকামা ইস্যু করার আগে, প্রবাসীদের জন্য মেডিকেল ইন্সুরেন্স করা বাধ্যতামূলক। বীমার ধরন এবং এর কভারেজ পরিবর্তিত হতে পারে, তবে এটি একটি অপরিহার্য মানদণ্ড। নিয়োগকর্তারা তাদের বিদেশী কর্মীদের জন্য চিকিৎসা বীমা প্রদান করেন।

০৩. নথি জমা: নিয়োগকর্তারা মেডিকেল রিপোর্ট, পাসপোর্টের কপি, এবং কাজের ভিসা সহ প্রয়োজনীয় কাগজপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেন।

০৪. ফি প্রদান: ইকামা ইস্যু করার জন্য একটি ফি প্রদান করতে হয়। এটি সাধারণত নিয়োগকর্তা দ্বারা বহন করা হয়।

০৫. ইকামা জারি: উপর সফল যাচাইকরণ, ইকামা জারি করা হয়, সাধারণত ১ থেকে ২ বছরের জন্য বৈধ। তবে বর্তমানে ৩ মাস ও ৬ মাসের মেয়াদেরও সুযোগ রয়েছে।

বৈধতা এবং পুনর্নবীকরণ

বেশির ভাগ ইকামার মেয়াদ থাকে ১ থেকে ২ বছর। তবে বর্তমানে ৩ মাস ও ৬ মাসের মেয়াদে করার সুযোগও রয়েছে।

মেয়াদ শেষ হওয়ার আগে ইকামা পুনর্নবীকরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়োগকর্তারা সাধারণত পুনর্নবীকরণ প্রক্রিয়া পরিচালনা করেন, যার মধ্যে পুনর্নবীকরণ ফি অন্তর্ভুক্ত থাকে।

আরও পড়ুন: সৌদি আরবের ইকামার মেয়াদ চেক করার নিয়ম।

ইকামা ধারকদের অধিকার ও দায়িত্ব

অধিকার: ইকামা ধারকদের সৌদি শ্রম আইনের অধীনে কাজ করার, সরকারি পরিষেবাগুলি অ্যাক্সেস করার এবং সুরক্ষা উপভোগ করার অধিকার রয়েছে।

দায়িত্ব: তাদের অবশ্যই সর্বদা তাদের ইকামা বহন করতে হবে, হারানো ইকামা কর্তৃপক্ষকে অবহিত করতে হবে এবং কার্ডে যা উল্লেখ আছে তা ছাড়া অন্য পেশায় কাজ করা এড়াতে হবে।

উপসংহার: সৌদি আরবে বসবাসকারী এবং কর্মরত প্রবাসীদের জন্য ইকামা একটি ভিত্তিপ্রস্তর। এটি শুধুমাত্র একটি শনাক্তকরণের অংশ নয়, বরং দেশটিতে আইনি অবস্থানের একটি প্রমাণ।

এর গুরুত্ব অনুধাবন করে এবং এর সময়মত নবায়ন নিশ্চিত করার মাধ্যমে প্রবাসীরা সৌদি আরবে একটি মসৃণ এবং ঝামেলামুক্ত অবস্থান নিশ্চিত করতে পারেন।

Source: TheKsaToday

100% LikesVS
0% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!