থ্রেডসমোবাইল অ্যাপস

চালু হলো নতুন সোশ্যাল মিডিয়া অ্যাপ থ্রেডস (Threads)!

এবার টুইটারকে টক্কর দিতে মার্ক জাকারবার্গের মেটা (Meta) নতুন একটি অ্যাপ নিয়ে হাজির হয়েছে। আর সেই অ্যাপটির নাম হচ্ছে থ্রেডস (Threads)।

নতুন কোনো সোশ্যাল মিডিয়া চালু হলেই সেটা নিয়ে বেশ কৌতুহল কাজ করে আমার মাঝে। তাই বেশ আগ্রহ নিয়েই এই আর্টিকেলটি লিখতে বসা।

থ্রেডস নামটা অদ্ভুত হলেও অ্যাপটা বেশ ভালো ভাবেই তৈরি করা হয়েছে।

আজকের এই আর্টিকেলে আমি আলোচনা করবো, থ্রেডস অ্যাপ কী? কীভাবে অ্যাকাউন্ট খুলতে হয়? থ্রেডস অ্যাপের বিভিন্ন ফিচার এবং থ্রেডস অ্যাপ কীভাবে ব্যবহার করতে হয়?

থ্রেডস অ্যাপ কী?

Threads প্লাটফর্ম হলো আমেরিকান প্রযুক্তি কোম্পানি মেটা-র মালিকানাধীন একটি অনলাইন সোশ্যাল মিডিয়া এবং সোশ্যাল নেটওয়ার্কিং পরিষেবা।

অ্যাপটি খুবই নতুন। ২০২৩ সালের জুলাই মাসের ৬ তারিখে চালু করা হয়। চালুর পর মাত্র এক দিনের মধ্যে সামাজিক নেটওয়ার্কটি ৫৫ মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী পৌঁছে।

অ্যাপটি টুইটারের মতো এবং অন্যান্য মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মের মতোই কাজ করে। তবে অনেকটা ইনস্টাগ্রামের মতোও।

ব্যবহারকারীরা সেখানে পাঠ্য, ছবি, লিংক এবং ভিডিও পোস্ট করতে পারেন। এছাড়াও অন্যদের পোস্টের উত্তর দেওয়া (Reply), পুনরায় পোস্ট করা (Repost) এবং লাইক (Like) দেওয়ার সুযোগ রয়েছে। অ্যাপটি iOS এবং Android ডিভাইসে উপলব্ধ।

থ্রেডস অ্যাপ ব্যবহারের নিয়ম।

থ্রেডস অ্যাপ ওপেন করলে অন্যদের করা পোস্ট চোখে পড়বে। আর সেই প্রতিটি পোস্টের নিচে লাইক (Like), রিপ্লাই (Reply), রিপোস্ট (Repost) করার বোতামগুলো দেখা যাবে। যেমনটি আপনি নিচের চিত্রে দেখতে পাচ্ছেন।

থ্রেডস অ্যাপ ব্যবহার করার নিয়ম

সেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই অন্যের পোস্ট লাইক, রিপ্লাই এবং রিপোস্ট করতে পারবেন। প্রতিটি পোস্টের নিচে উক্ত পোস্টে প্রাপ্ত মোট লাইক (Likes) ও উত্তরের (Replies) সংখ্যা দেখতে পাবেন।

থ্রেডস অ্যাপের পোস্টগুলো ৫০০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ, যা টুইটারে মাত্র ২৮০ অক্ষরের। এছাড়াও পোস্টে পাঁচ মিনিট পর্যন্ত ভিডিও, লিঙ্ক এবং ছবি অন্তর্ভুক্ত করা যায়।

একজন থ্রেডস ব্যবহারকারী অন্য থ্রেডস ব্যবহারকারীকে ফলো করতে পারে। আর ফলো করা অ্যাকাউন্টের পোস্ট আপনার নিউজ ফিডে প্রাধান্য পাবে।

থ্রেডস অ্যাপের মেনুবার পরিচিতি:

থ্রেডস অ্যাপ ব্যবহারের সময় নিচে একটি মেনু বার দেখা যাবে। মেনুবারে নিচের ৫ টি বাটন বা অপশন দেখতে পাবেন। ব্যবহারের সুবিধার জন্য চলুন সেগুলোর সাথে পরিচিত হই।

➥ হোম (Home):

থ্রেডস অ্যাপ ব্যবহার করার নিয়ম

একেবারে বাম পাশের বাটনটি হচ্ছে হোম বাটন। এখানে ক্লিক করলে আপনি যেখানেই থাকেন না কেন মূল পাতায় চলে যাবেন। মূল পাতায় নিউজ ফিড রয়েছে।  আর সেই নিউজ ফিডে অন্যদের করা পোস্টগুলো দেখতে পাবেন।

➥ সার্চ (Search):

থ্রেডস অ্যাপ ব্যবহার করার নিয়ম

২য় অপশনটি ব্যবহার করতে হবে শুধুমাত্র অ্যাকাউন্ট খোজার জন্য। তবে সার্চ অপশন ব্যবহার করে কোনো পোস্ট খোজা যায় না।

➥ থ্রেড পোস্ট (Thread Post):

থ্রেডস অ্যাপ ব্যবহার করার নিয়ম

মাঝের অপশনটি দিয়ে আপনি নতুন থ্রেড পোস্ট করতে পারবেন। পাঠ্য থ্রেড সর্বোচ্চ ৫০০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ এবং সর্বোচ্চ ৫ মিনিট দৈর্ঘ্যের ভিডিও পোস্ট করা যাবে। চাইলে ছবি এবং লিংক শেয়ার করেও থ্রেড পোস্ট করতে পারবেন।

➥ নোটিফিকেশন (Notification):

থ্রেডস অ্যাপ ব্যবহার করার নিয়ম

লাভ আইকন যুক্ত অপশনটিতে নোটিফিকেশন দেখানো হয়। নোটিফিকেশনগুলো অল (All), রিপ্লাইস (Replies), মেনসন্স (Mentions) এবং ভেরিফাইড (Verified) ফিল্টার ব্যবহারের মাধ্যমে আলাদাভাবে দেখতে পাবেন।

➥ প্রফাইল (Profile):

থ্রেডস অ্যাপ ব্যবহার করার নিয়ম

ডান পাশে মানুষের মতো আইকন যুক্ত অপশনটিতে গেলে আপনার প্রফাইল দেখতে পাবেন। যেখানে আপনার করা সকল পোস্ট এবং অন্যের পোস্টে করা রিপ্লাইগুলোর তালিকাও দেখা যাবে। এছাড়াও সেটিংস অপশন এই প্রফাইলে যাওয়ার পরেই দেখতে পাবেন।

যেসকল ফিচার থ্রেডস অ্যাপে অনুপস্থিত:

এত কিছু থাকার পরেও থ্রেডস অ্যাপে বেশ কিছু ফিচার অনুপস্থিত। যেমন: পোস্ট এডিট করার অপশন, কাউকে ম্যাসেজ করার অপশন, ট্রেন্ডিং স্টোরিস, হ্যাসট্যাগ ইত্যাদি ফিচার থ্রেডস অ্যাপে পাবেন না।

তবে প্রতিটি থ্রেডস প্রফাইলে ইনস্টাগ্রাম প্রফাইলের লিংক যুক্ত করা থাকে। কেউ চাইলে কারো ইনস্টাগ্রাম প্রফাইলে গিয়ে তাকে ম্যাসেজ করতে পারবে।

থ্রেডস অ্যাপে অ্যাকাউন্ট কীভাবে খুলতে হয়?

থ্রেডস অ্যাপে লগিন করতে আলাদা কোনো অ্যাকাউন্ট খোলার প্রয়োজন নেই। আপনি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করেই থ্রেডস অ্যাপে লগিন করতে পারবেন।

আপনি আপনার যে ফোন দিয়ে থ্রেডস অ্যাপ ব্যবহার করতে যাবেন ঐ একই ফোনে যদি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট লগিন অবস্থায় থাকে তাহলে Threads অ্যাপ ওপেন করার পর আপনার সেই অ্যাকাউন্টটি নিজে থেকেই চলে আসবে।

আশা করি, আমাদের সবারই ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট রয়েছে। আপনি যদি থ্রেডস অ্যাপ ব্যবহার করতে চান আর আপনার যদি কোনো ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট না থাকে তাহলে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলে নিন।

থ্রেডস অ্যাপে প্রাইভেট (Private) এবং পাবলিক (Public) দুই ধরনের অ্যাকাউন্টই খোলা যায়। প্রাইভেট অ্যাকাউন্টের থ্রেড পোস্ট শুধুমাত্র যারা আপনাকে অনুসরণ করবে তারাই দেখতে পাবে। আর পাবলিক অ্যাকাউন্টের থ্রেড পোস্ট সবাই দেখতে পাবে।

তবে আপনি চাইলে সেটিংস থেকে পরবর্তীতে তা পাবলিক থেকে প্রাইভেট এবং প্রাইভেট থেকে পাবলিক করে নিতে পারবেন যেকোনো সময়।

থ্রেডস অ্যাপ ডাউনলোড করবেন কীভাবে?

গুগল, প্লেস্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরে Threads লিখে খোজ করলেই অ্যাপটি পেয়ে যাবেন।

থ্রেডস অ্যাপ কি

আপনাদের সুবিধার কথা চিন্তা করে নিচে এন্ড্রয়েড এবং আইফোনে ব্যবহার করার জন্য ভিন্ন দুটি থ্রেডস অ্যাপের ডাউনলোড লিংক দিয়ে দেওয়া হলো। এখান থেকে ডাউনলোড করে থ্রেডস ব্যবহার করতে পারেন।

Threads app for Android.

Threads app for iPhone.

প্রিয় পাঠক, আপনার কী মনে হয়? Threads এর জন্য কি Twitter এর জনপ্রিয়তা কমে যাবে? না কি শুধুমাত্র ফেসবুক আর ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাই Threads অ্যাপ ব্যবহার করবে?

কারণ, আমি নিজেও টুইটার তেমন ব্যবহার করতাম না। অথচ থ্রেডস অ্যাপে বেশ সক্রিয় এখন। থ্রেডস চালু না হলে এই একই সময় হয়তো ফেসবুক বা ইনস্টাগ্রাম ব্যবহার করতাম। আপনার ভাবনা মন্তব্য ঘরে লিখে ফেলুন।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!