টিউটোরিয়াল

নিজের নামে রিংটোন তৈরি করুন ৩০ সেকেন্ডে। | নিজের নামে রিংটোন বানানোর নিয়ম।

কিভাবে নিজের নামে রিংটোন সেট করা যায়?-
আমরা বেশির ভাগ মানুষই আমাদের ফোনের ডিফল্ট যে মোবাইল রিংটোন থাকে তা পরিবর্তন করে নেট থেকে mp3 রিংটোন ডাউনলোড করে কিংবা অন্য কোনো মাধ্যম থেকে সংগ্রহ করে তা মোবাইল রিংটোন হিসেবে সেট করে নিই।

আমরা সবাই চেষ্টা করি আমাদের ফোনের রিংটোনটি যেন মনের মতো হয়। কারণ আমরা যখন লোক সমাগমে থাকি তখন যদি কেউ আমাদের কল দেয় তাহলে আমাদের ফোনে রিংটোন বেজে উঠে আর তা সবাই শুনতে পায়। তাই ভালো একটা রিংটোন খোঁজে পেতে আমাদের কিছুটা কষ্ট করতে হয়।

কেমন হয় যদি নিজের নামে রিংটন তৈরি করে সেটি আমাদের ফোনে সেট করা হয়! কেউ যখন আপনাকে কল দিবে তখন আপনার নাম বলবে! ব্যাপারটি অবশ্যই দারুণ আর ব্যতিক্রমও বটে। কারণ সচরাচর কেউ নিজের নামে রিংটোন সেট করে না।

আপনি যদি আপনার নিজের নাম দিয়ে রিংটোন বানিয়ে সেট করে নিন আর ঐ রিংটোনটি যদি অন্য কেউ শুনতে পায় তাহলে সেও আপনাকে আবশ্যই বলবে যে, “আমি নিজের নামে রিংটোন তৈরি করতে চাই, আমার নিজের নামে রিংটোন কিভাবে বানাবো?”

তাছাড়া যখন অপরিচিত কারো সামনে আপনার নিজের নামে ফোন রিংটোন বেজে উঠবে তখন সে আপনার নাম জানতে পারবে আর আপনি সহজেই তাদের নজরে আসবেন। অনলাইনে অসংখ্য নিজের নামে রিংটোন এর সফটওয়্যার ও ওয়েবসাইট রয়েছে। তবে যার বেশিরভাগই সঠিকভাবে কাজ করে না।

আর এসব নিজের নামে রিংটোন করার অ্যাপস ও ওয়েবসাইট থেকে তৈরি করা রিংটোনের ভয়েস সুন্দর শুনা যায় না। আজকে আমরা জানবো নিজের নামে রিংটোন কিভাবে বানানো হয়। তবে এর জন্য কোনো নিজের নামে রিংটোন বানানোর সফটওয়্যার ডাউনলোড করার প্রয়োজন নেই।

আর কথা না বাড়িয়ে কিভাবে নিজের নামে রিংটোন বানানো যায় তার সহজ দুটি উপায় জেনে নেওয়া যাক। আর পুরো টিউটোরিয়ালটি পড়ে আপনার পছন্দের পদ্ধতিতে নিজের নামে রিংটোন তৈরি করুন।

নিজের নামে রিংটোন কিভাবে তৈরি করতে হয়? (পদ্ধতি-১)

নিজের নামে ফোনের রিংটোন বানাতে আপনার কম্পিউটার কিংবা স্মার্টফোনের যেকোনো ব্রাউজার ওপেন করুন। তার পর উক্ত ব্রাউজার দিয়ে www.Google.com ওয়েবসাইটে প্রবেশ করে “Prokerela Name Ringtone Maker” কিংবা “নেম রিংটোন প্রকেরালা” লিখে সার্চ করুন। এবং সার্চ রেজাল্টের প্রথম লিংকটিতে প্রবেশ করুন।

আথবা এতো ঝামেলার মধ্যে না গিয়ে আপনি এখানে ক্লিক করেও সরাসরি উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর নিচের চিত্রের মতো একটি রিংটোন তৈরি করার টুল দেখতে পারবেন।

নিজের নামে রিংটোন তৈরি করার নিয়ম

স্টেপ-০১: ‘Enter Your Name’ লেখা ঘরে আপনি যে নামে রিংটোন তৈরি করতে চাচ্ছেন সেই নাম দিন। তা হতে পারে আপনার নিজের নাম, আপনার বন্ধুর কিংবা প্রিয়জনের। তবে মনে রাখবেন, নামটি অবশ্যই ইংরেজিতে লিখতে হবে। বাংলা কিংবা অন্য কোনো ভাষায় লিখলে হবে না।

স্টেপ-২: আপনার নাম বলার পর কী বলবে বা কী মেসেজ দিবে তা এখানে বাছাই করতে হবে। যেমন এখানে লেখা আছে, প্লিজ পিক আপ দ্যা কল, সামওয়ান ইজ কলিং ইউ, ইউ হেভ এ কল ইত্যাদি। এখান থেকে যেকোনো একটি লেখা বাছাই করুন।

আপনি যে লেখাটি বাছাই করবেন আপনার নাম বলার পর সেই কথাটাই বলবে। অথবা আপনি চাইলে ‘Add Your Custom Messege’ অপশনটি বাছাই করে আপনার ইচ্ছে অনুযায়ী অন্য কোনো কথা লিখে দিতে পারেন। তবে অবশ্যই তা ইংরেজিতে লিখতে হবে।

স্টেপ-৩: স্টেপ থ্রি’তে আপনাকে ব্যাকগ্রাউন্ড মিউজিক বাছাই করতে হবে। এখানে ভিন্ন ভিন্ন ছয়টি ব্যাকগ্রাউন্ড মিউজিকের অপশন দেখতে পাবেন। আপনি যেকোনো একটি অপশন বাছাই করুন।

উপরের তিনটি স্টেপ শেষ করার পর নিজের নামে রিংটোন তৈরি করে নিতে ‘Make Ringtone’ লেখায় ক্লিক করুন। ব্যাস আপনার রিংটোনটি তৈরি হয়েগেছে।

এবার চলুন জেনে নিই নিজের নামে রিংটোন কিভাবে ডাউনলোড করব। Make Ringtone লেখায় ক্লিক করার পর আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে। সেখান থেকে ডাউনলোড করতে হবে।

নিজের নামে রিংটোন কিভাবে ডাউনলোড করে?
আপনি চাইলে আপনার তৈরি করা রিংটোনটি বাজিয়ে শুনে নিতে পারবেন। আর পছন্দ হলে ‘Download Mp3’ লেখায় ক্লিক করে নিজের নামে রিংটোন ডাউনলোড করে নিন। (নিচের চিত্র লক্ষ্য করুন।)

নিজের নামে রিংটোন তৈরি করার নিয়ম

কি করে নিজের নামে রিংটোন তৈরি করব? (পদ্ধতি-২)

২য় এই পদ্ধতিটি ১ম পদ্ধতি থেকে অনেক বেশি সহজ। কারণ এই পদ্ধতিতে কষ্ট করে নিজের নামে ফোন রিংটোন বানাতে বা কাস্টমাইজ করার প্রয়োজন নেই। এখানে পূর্বে থেকেই অনেক সুন্দর সুন্দর রিংটোন তৈরি করে রাখা হয়েছে।

আপনাকে শুধু কষ্ট করে ডাউনলোড করে নিতে হবে। আর এর জন্য আপনার কম্পিউটার কিংবা স্মার্টফোনের যেকোনো ব্রাউজার থেকে FDMR ওয়েবসাইটের লিংকে প্রবেশ করুন। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের চিত্রের মতো একটি সার্চ করার অপশন দেখতে পাবেন।

নিজের নামে রিংটোন তৈরি করার নিয়ম ২০২১

সেখানে আপনি যার নামে রিংটোন বানাতে চান তার নাম লিখে সার্চ করতে হবে। যেমন ধরুন, আমি আমার নামের একটি রিংটোন ডাউনলোড করতে চাই। তাহলে এর জন্য আমার নাম ‘Robin’ লিখে সার্চ করলাম।

এবার চলুন নিজের নামে রিংটোন ডাউনলোড করার নিয়ম শিখে নেওয়া যাক। সার্চ করার পরবর্তী পেজে আপনার দেওয়া নামে বিভিন্ন ধরনের রিংটোন দেখতে পাবেন। Robin লিখে সার্চ করার পর আমি নিচের রিংটোনগুলো পেয়েছি।

নিজের নামে রিংটোন সেভ।
রবিন নামের রিংটোন এর সার্চ রেজাল্ট।

এখান থেকে পছন্দের যেকোনো রিংটোনে ক্লিক করতে হবে। তারপর দেখবেন নতুন একটি পেজ ওপেন হয়েছে। সেখান থেকে ‘DOWNLOAD’ লেখায় ক্লিক করলে অন্য আরেকটি পেজ ওপেন হবে। (নিচের চিত্রটি লক্ষ্য করুন)

নিজের নামে রিংটোন তৈরি করার নিয়ম ২০২১
নিজের নামে রিংটোন তৈরি করার নিয়ম ২০২১

যেখান থেকে তৈরি হওয়া রিংটোনটি প্লে বাটনে ক্লিক করে বাজিয়ে শুনতে পারবেন। রিংটোনটি পছন্দ হলে ডান পাশের ত্রি বিন্দুতে ক্লিক করলেই ডাউনলোড বাটন খোঁজে পাবেন আর তাতে ক্লিক করলেই আপনার ডিভাইসে নিজের নামে রিংটোন সেভ হয়ে যাবে।

তারপর আপনার ফোনে ডাউনলোড হওয়া নিজের নামে রিংটোন সেট করুন। FDMR এর ওয়েবসাইটে আপনার দেওয়া নামে যদি কোনো রিংটোন খোঁজে না পান তাহলে তাদের FDMR Name Ringtones অফিসিয়াল ফেসবুক পেজে নিজের নামে রিংটোন করতে মেসেজ করতে পারেন। তাহলে তারা আপনার দেওয়া নামে রিংটোন তৈরি করে দিবে।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!