ব্লগিং টিপস

অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করবেন যেভাবে।

অনেক সাংবাদিক বা সাধারণ ব্যক্তিরা চান নিজস্ব আঙ্গিকে অনলাইন সংবাদপত্রের পোর্টাল চালাতে। নিজের পরিচিতি, নিজ এলাকার সংবাদ প্রকাশ সহ দেশ-বিদেশের তথ্য অনলাইনের মাধ্যমে সকলের সামনে তুলে ধরতে অনলাইন নিউজ পোর্টালের ভূমিকা বেশ লক্ষণীয়। বর্তমানে নিজেকে বৈধ গণমাধ্যমকর্মী হিসেবে পরিচিয় দিতে কে না চায়য়? যদি একটি নিউজ পোর্টাল ওয়েবসাইট থাকে তাহলে সক্রিয় কয়েকজন প্রতিনিধি নিয়ে অনায়াসে পোর্টাল চালানো যেতে পারে।

কিন্তু প্রাথমিক অবস্থায় সঠিক ধারণা না থাকায় অনেকে সঠিকভাবে অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট দাঁড় করাতে পারেন না।

তাই সঠিক ব্যবস্থাপনা না থাকলে এবং ওয়েবসাইট চালানোর নিয়ম সম্বন্ধে ব্যাসিক ধারণা না থাকলে ওয়েবসাইট পরিচালনা করা আরও কঠিন হয়ে যায়। এজন্য শুরুতে কিছু কিছু কাজের উপর দক্ষতা থাকা ভালো।

যেহেতু অনলাইন নিউজ পোর্টাল সবসময় আপডেট রাখা জরুরী এজন্য এতে প্রচুর সময় ও ধৈর্য থাকা লাগে। অতএব, অনলাইন নিউজ পোর্টাল তৈরি করার পূর্বে আপনাকে সামগ্রীক প্রস্তুতি নিয়ে তৈরি থাকা প্রয়োজন।

Jettheme premium blogger template free download

অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে বেশ কয়েকটা ধাপ নিয়ে কাজ করতে হয়। আমরা এই আর্টিকেলে আপনাদের জন্য অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করার প্রধান পাঁচটি উপায় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরে সাজিয়েছি।

অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরির পাঁচটি ধাপ হলো-

০১: একটি সুন্দর মানানসই ডোমেন নাম এবং ওয়েব হোস্টিং বাছাই করুন।

আপনার ডোমেন নাম হলো ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের ঠিকানা, এবং ওয়েব হোস্টিং হলো এমন একটি পরিষেবা যা আপনার ওয়েবসাইটের ফাইলগুলো সংরক্ষণ করে এবং পাঠকের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে৷

আপনি GoDaddy বা Namecheap এর মতো ডোমেন রেজিস্ট্রার থেকে একটি ডোমেন নাম কিনতে পারেন এবং আপনি Bluehost বা HostGator এর মতো ওয়েব হোস্টিং প্রদানকারী থেকে ওয়েব হোস্টিং কিনতে পারেন।

০২. একটি বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেম (CMS) বাছাই করুন।

CMS একটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন যা একটি ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করা সহজ করে তোলে৷ ওয়ার্ডপ্রেস, ড্রুপাল এবং জুমলার মতো বিভিন্ন CMS অপশন রয়েছে। ওয়ার্ডপ্রেস হলো নিউজ পোর্টালগুলোর জন্য সবচেয়ে জনপ্রিয় সিএমএস অপশন, কারণ এটি ব্যবহার করা সহজ এবং ব্যবহারকারী ও বিকাশকারীদের একটি বিশাল প্ল্যাটফর্ম রয়েছে৷

০৩. আপনার ওয়েবসাইট ডিজাইন করুন।

একবার আপনি একটি CMS বেছে নিলে, আপনি আপনার ওয়েবসাইট ডিজাইন করা শুরু করতে পারেন। এর মধ্যে একটি থিম বেছে নেওয়া, বিষয়বস্তু যোগ করা এবং লেআউট কাস্টমাইজ করা অন্তর্ভুক্ত।

আপনি একটি কাস্টম ডিজাইন তৈরি করতে Wix বা Squarespace-এর মতো একটি ওয়েবসাইট নির্মাতা ব্যবহার করতে পারেন। অথবা আপনি ThemeForest বা TemplateMonster-এর মতো থিম প্রদানকারীর থেকে একটি পূর্ব-তৈরি থিম ব্যবহার করতে পারেন।

০৪. কন্টেন্ট লিখুন এবং প্রকাশ করুন।

যেকোনো নিউজ পোর্টালের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো বিষয়বস্তু। আপনাকে নিয়মিত নিবন্ধ, ব্লগ পোস্ট এবং অন্যান্য ধরণের সামগ্রী লিখতে এবং প্রকাশ করতে হবে।

এছাড়াও আপনি সামাজিক মিডিয়া, RSS ফিড এবং ইমেল নিউজলেটারের মতো অন্যান্য উৎস থেকে খবর শেয়ার করতে আপনার ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

০৫. আপনার ওয়েবসাইট প্রচার করুন।

একবার আপনি আপনার ওয়েবসাইট তৈরি এবং ডিজাইন করার পরে, আপনাকে এটি প্রচার করতে হবে যাতে পাঠকেরা এটি খুঁজে পেতে পারে। আপনি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO), সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনার ওয়েবসাইট প্রচার করতে পারেন।

আমাদের শেষ কথা,

বর্তমানে অনলাইনে যেখানে অনেক নিউজ পোর্টাল রয়েছে, তাই সেখানে আপনার নিউজ পোর্টাল অন্যদের থেকে আলাদা করে তোলার উপায় খুঁজে বের করতে হবে। এর অর্থ হতে পারে অনন্য/ ইউনিক বিষয় নিয়ে লেখা, ভিন্ন লেখার শৈলী ব্যবহার করা বা একচেটিয়া বিষয়বস্তু অফার করা।

এছাড়া যেকোনো নিউজ পোর্টালের সাফল্যের চাবিকাঠি হলো ধারাবাহিকতা। আপনার পাঠকদের ধরে রাখতে আপনাকে নিয়মিতভাবে নতুন নতুন বিষয়বস্তু প্রকাশ করতে হবে।

আপনার নিউজ পোর্টালের ডিজাইন ও মান দেখতে প্রফেশনাল হওয়া উচিত। এর অর্থ উচ্চ-মানের ছবি, ভিডিও এবং গ্রাফিক্স ব্যবহার করা।

একটি অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করা অনেক চ্যালেজিং কাজ হতে পারে, তবে এটি একটি খুব ফলপ্রসূ অভিজ্ঞতাও আপনার হতে পারে। আপনি যদি খবরের প্রতি অনুরাগী হন এবং আপনার যদি লেখার দক্ষতা থাকে, তাহলে একটি নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করা আপনার জন্য উপযুক্ত ব্যবসা/ নিজেকে নতুনভাবে সকলের সামনে তুলে ধরার মাধ্যম হতে পারে।

100% LikesVS
0% Dislikes

Ahmed Ariyan

একজন প্রযুক্তি প্রিয় মানুষ।

Related Articles

Back to top button
error: Content is protected !!