মোবাইল টিপস

মোবাইল গরম হওয়ার কারণ। মোবাইল গরম হলে করণীয় কী?

মোবাইল গরম হয় কেন? মোবাইল গরম হলে কী করনীয়?

মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন খুব দ্রুত গতিতে বেড়ে চলেছে। যার বেশিরভাগই হচ্ছে স্মার্টফোন ব্যবহারকারী। বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া একটি দিন কল্পনা করা যায় না।

আর বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীই একটি সাধারণ সমস্যার সম্মুখীন হয় তা হলো, তাদের ব্যবহৃত স্মার্টফোন গরম হয়ে যাওয়া।

তাই তাদের প্রশ্ন, মোবাইল গরম কেন হয়? আর, মোবাইল গরম হলে কী করা উচিত? তাদের মতো হয়তো আপনিও চান, মোবাইল গরম হওয়া থেকে বাঁচার উপায় জানতে।

তাহলে আজকের এই পোস্টটিই আপনার জন্য। আজকের এই পোস্টে মোবাইল গরম হওয়ার কারন নিয়ে আলোচনা করবো।

মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারন কী? | মোবাইল গরম হয়ে যাওয়ার কারণ।

মোবাইল ফোন গরম হওয়া একটি সাধারণ সমস্যা। আর সমস্যাটি বিভিন্ন কারণ হতে পারে।

যদি কেউ জিজ্ঞাসা করে যে, “আমার মোবাইল গরম হয় কেন?” এর উত্তর দেওয়া খুব কঠিন হবে। কারণ মোবাইল গরম হওয়ার অনেক কারণ রয়েছে। 

অনেক সময় মোবাইলের সফটওয়্যার ও হার্ডওয়্যারের মধ্যে সঠিক সমন্বয়ের অভাবে মোবাইল ফোন গরম হয়ে যায়।  নীচে কয়েকটি সাধারণ কারণ দেওয়া হলো যা মোবাইল ফোন গরম করে।

মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারন কী? | মোবাইল গরম হয়ে যাওয়ার কারণ।

আপনি যদি আপনার নিজের মোবাইলটি গরম করার বিষয়েও উদ্বিগ্ন হন তবে নীচে উল্লিখিত পয়েন্টগুলো আপনার পক্ষে কার্যকর হতে পারে। মোবাইল কেন গরম হয় তা জেনে নেওয়া যাক।

০১. মোবাইল চার্জার।

অনেকেই জিজ্ঞেস করে, মোবাইল চার্জ দিলে গরম হয় কেন?অনেক মোবাইল ব্যবহারকারী তাদের নিজের অজান্তেই ভুল চার্জারটি ব্যবহার করেন।

যার কারণে ব্যাটারিটি ভুলভাবে প্রভাবিত হয় এবং মোবাইলটি গরম হওয়া শুরু করে।  মোবাইল চার্জারগুলি 5 থেকে 12 ভোল্টেজ থেকে বিদ্যুৎ সরবরাহ করে।

☞ আরো পড়ুন:  মোবাইলে ইন্টারনেট স্পিড বাড়াবো কীভাবে?

এ জাতীয় পরিস্থিতিতে মোবাইল এবং চার্জারটির মধ্যে সঠিক সমন্বয় হওয়া খুব জরুরি। মোবাইল কোম্পানি তাদের মোবাইলের জন্য স্ট্যান্ডার্ড ক্ষমতাগুলো মাথায় রেখে চার্জার এবং ব্যাটারি ডিজাইন করে।

তাই আমরা যদি ভুল চার্জারটি ব্যবহার করি তবে ব্যাটারি গরমহওয়া শুরু করে, যা মোবাইলটিকে ভুলভাবে প্রভাবিত করে।

মোবাইল গরম হয়ে গেলে করণীয়: আমাদের স্মার্টফোনের সাথে দেওয়া প্রদত্ত চার্জারটিই সর্বদা ব্যবহার করা উচিত।

০২. ম্যালওয়্যার।

ইন্টারনেটে এমন অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যা ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত। আপনি যদি আপনার স্মার্টফোনে এই অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোড করে ব্যবহার করেন তাহলে সেগুলো আপনার ডেটা ডেভেলপার ব্যাকগ্রাউন্ডে প্রেরণ করে চলে।

এমন পরিস্থিতিতে, আপনার অ্যাপ্লিকেশনটি আপনার স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে অবিচ্ছিন্নভাবে কাজ করে। যার কারণে স্মার্টফোনটি গরম হওয়ার সম্ভাবনা রয়েছে।

মোবাইল গরম হওয়া থেকে বাঁচার উপায়: আপনি আপনার স্মার্টফোনের জন্য অ্যাপ্লিকেশনগুলো ফোনের ডিফল্ট অ্যাপস স্টোর থেকেই ডাউনলোড করবেন। যারা এন্ড্রয়েড ফোন ব্যবহার করেন তারা সর্বদা গুগল প্লে স্টোর ব্যবহার করার চেষ্টা করুন।

০৩. সূর্যালোক।

আমরা আমাদের স্মার্টফোনটি অনেক সময় রোদে রাখি। এটি একটি ভুল, যা আমাদের স্মার্টফোনটি উত্তপ্ত করে তুলে।

মোবাইল গরম না হওয়ার উপায়: সর্বদা আপনার স্মার্টফোনটি সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন।

০৪. ফোনে কাভার ব্যবহার।

আজকের সময়ে, স্মার্টফোনটি খুব স্লিম করে তৈরি করা হয়। যার কারণে স্মার্ট ফোনের অভ্যন্তরে তৈরি হওয়া তাপ বের হওয়া কঠিন এবং আমরা ফোনে কাভার ব্যবহার করি যার জন্য স্মার্টফোন থেকে তাপ বের হতে পারে না। আর এর কারণেও স্মার্ট ফোন গরম হয়ে ওঠে।

মোবাইল গরম হলে করণীয়: যখন আপনার স্মার্টফোন গরমহয়ে উঠে তখন কিছুক্ষণের জন্য আপনার ফোন কভারটি সরিয়ে ফেলতে পারেন।

০৫. ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপস।

একটি স্মার্টফোনে আমরা একসাথে অনেকগুলো অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারি। তবে সেসব অ্যাপ্লিকেশন খোলার পরে আমরা তা বন্ধ করতে ভুলে যাই।

☞ আরো পড়ুন:  মোবাইল ফোন নিরাপদ রাখতে কার্যকর কিছু টিপস।

যা স্মার্টফোনের শক্তি এবং প্রসেসরের ব্যাকগ্রাউন্ড ক্রমাগত ব্যবহার করে। এমন পরিস্থিতিতে স্মার্টফোনটি গরম হয়ে যায়।

মোবাইল ফোন গরম হওয়ার সমস্যার সমাধান: আপনার স্মার্টফোনটি যদি গরম হয়, তাহলে আপনি ফোনের ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করতে পারেন। এতে কিছুটা হলেও মোবাইলকে গরম থেকে বাঁচাতে পারেন।

০৬. ফোনের ডিসপ্লের উজ্জ্বলতা।

অনেক মোবাইল ব্যবহারকারী তাদের মোবাইল ব্যবহার করার সময় ডিসপ্লে ব্রাইটনেস পূর্ণ রাখে।  আপনি যদি দীর্ঘ সময় ধরে আপনার মোবাইল ব্যবহার করেন এবং আপনার মোবাইলের ডিসপ্লে ব্রাইটনেস যদি পূর্ণ থাকে তাহলে আপনার স্মার্টফোনটি প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন করে। আর তখন স্মার্টফোনটি গরম হয়ে উঠবে।

মোবাইল গরম হলে যা করা উচিত: আপনার স্মার্টফোনটি দীর্ঘ সময় ব্যবহার করতে যাতে গরম না হয় সেজন্য আপনার স্মার্টফোনটি ব্যবহার করার সময় ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখুন।

০৭. গেমিং।

আপনি যদি আপনার স্মার্টফোনে পাবজির মতো গেম খেলেন, তাও যদি দীর্ঘ সময়ের জন্য, তাহলে ফোন গরম হওয়া সাধারণ একটি ব্যপার।

কিংবা আপনি যদি অন্য কোনো শক্তিশালী এবং উচ্চ গ্রাফিক্স সম্পন্ন গেম খেলেন তাহলে তা আরও বেশি শক্তি খরচ করে, পাশাপাশি প্রসেসরটি অস্বাভাবিক উপায়ে ব্যবহৃত হয়। তাই গেমিংয়ের সময় মোবাইলটি গরম হয়ে যায়।

মোবাইল গরম হলে কী করা উচিত: আপনি আপনার মোবাইলে বেশি সময় ধরে গেমস খেলা থেকে বিরত থাকুন। যা মোবাইলটি উত্তাপ থেকে বাঁচতে পারে।

আরো পড়ুন: মোবাইল ফোন নিরাপদ রাখতে কার্যকর কিছু টিপস।

০৮. ইন্টারনেট।

স্মার্টফোন গরম হওয়ার জন্য অধিক মাত্রায় ইন্টারনেট ব্যবহার করাও দায়ী। ইন্টারনেট ব্যবহারের সময় স্মার্টফোনে ডেটা এক্সচেঞ্জ হয়।

তাই আপনি যদি আপনার স্মার্টফোনে সর্বক্ষণ ইন্টারনেট সংযোগ রাখেন, তবে অনেক অ্যাপ্লিকেশন আপনার ইন্টারনেট ব্যবহার করে আর তখন আপনার স্মার্টফোনটি গরম হয়ে যায়।

মোবাইল ফোন গরম হওয়া থেকে বাঁচার উপায় কী: আপনার যখন ইন্টারনেট ব্যবহার করা শেষ হবে তখন আপনার স্মার্টফোন থেকে ইন্টারনেট সংযোগটি বন্ধ করে রাখার চেষ্টা করুন।

☞ আরো পড়ুন:  রিফারবিশড ফোন কী? রিফারবিশড ফোন কেনার আগে যা জানা জরুরি।

আজকের এই আর্টিকেল থেকে মোবাইল কেন গরম হয় বা মোবাইল গরম হওয়ার কারণগুলো কী কী এবং কীভাবে আপনার মোবাইল গরম হওয়া থেকে রক্ষা করতে পারেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

আশা করি, সে সেগুলো ভালোভাবেই জানতে পেরেছেন। ধন্যবাদ।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button

Discover more from প্রযুক্তি প্রিয়

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading