পিডিএফ বই

সপ্তম শ্রেণির গণিত বই ২০২৪ PDF ডাউনলোড।

সপ্তম শ্রেণির গণিত বই সম্পর্কে কিছু কথা:

সপ্তম শ্রেণির গণিত বইটি মোট তেরটি অভিজ্ঞতায় সাজানো হয়েছে। শিক্ষার্থীরা তাদের মনের উত্তরগুলো খুঁজতে খুঁজতে এই অভিজ্ঞতার পথ অতিক্রম করবে।

সারাবছর জুড়ে এই অভিজ্ঞতার মধ্যদিয়ে তারা নতুন কিছু সমস্যা সমাধান করবে। অভিজ্ঞতাগুলো এবং সমস্যা সমাধানের ধাপগুলো বিস্তারিতভাবে দেওয়া আছে এই বইতে।

অনুসন্ধান ও সমস্যা সমাধানের মধ্যদিয়ে গণিত শিখন শিক্ষার্থীদের জন্য যেমন আনন্দদায়ক হবে তেমনি বাস্তব জীবনের সঙ্গে তারা তাদের এই শিক্ষাকে সম্পর্কিত করতে পারবে।

এই বইয়ের প্রথম অভিজ্ঞতা হলো ‘সূচকের গল্প’। প্রাত্যহিক জীবনে সূচক ব্যবহারের ধারণা পেতে এই গল্পটি তাদের সাহায্য করবে।

ধারাবাহিকভাবে বিভিন্ন কাজের মাধ্যমে সূচকবিষয়ক গাণিতিক দক্ষতা আয়ত্ত করার পাশাপাশি তারা সূচক ব্যবহারের ক্ষেত্রগুলো চিহ্নিত করতে পারবে।

বীজগাণিতিক রাশির সূচক’ অভিজ্ঞতায় বীজগাণিতিক সূত্র ও সমীকরণ বিভিন্ন মডেল তৈরির মাধ্যমে উপস্থাপন করায় বিমূর্ত বা অদেখা বিষয়গুলো তোমাদের কাছে মূর্ত ও স্পষ্ট হবে।

ফলে তারা খুব সহজেই সূত্র ও সমীকরণ আয়ত্ত করতে পারবে। সবচেয়ে বড় কথা সূত্র মুখস্থ করার প্রয়োজন হবে না।

এরপর ‘ভগ্নাংশের লসাগু ও গসাগু’ এবং ‘অনুপাত, সমানুপাত’ অভিজ্ঞতাদুটি জীবনের সাথে সম্পর্কিত করে উপস্থাপন করা হয়েছে, ফলে শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের অনেক সমস্যা সমাধানের জন্য নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারবে।

‘আকৃতি দিয়ে যায় চেনা’, ‘সর্বসমতা ও সদৃশতা’, ‘চলো বৃত্ত চিনি’ এবং ‘নানা রকম আকৃতি খুঁজি’ অভিজ্ঞতাগুলো একদিকে যেমন তাদের জ্যামিতি বিষয়ক বিভিন্ন ভাবনার খোরাক যোগাবে তেমনি সেই ভাবনার উত্তরগুলো তারা নিজেরাই একক, জোড়ায় ও দলগত কাজের মাধ্যমে বের করতে সক্ষম হবে।

বাইনারি সংখ্যার গল্প’ একেবারে নতুন একটি বিষয়কে তোমাদের সামনে খুব পরিচিতভাবে তুলে ধরবে। শিক্ষার্থীরা তাদের মনের অজান্তেই যন্ত্রের ভাষা বোঝার দক্ষতা অর্জনের জন্য নিজেরাই উৎসাহী হয়ে উঠবে।

☞ আরো পড়ুন:  সপ্তম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৪ PDF ডাউনলোড।

সপ্তম শ্রেণিতে বীজগণিত সম্পর্কিত আরও তিনটি অভিজ্ঞতা দেওয়া হয়েছে। এই শিখনগুলো তাদের পরবর্তী শ্রেণিতে সাহায্য করবে।

সপ্তম শ্রেণির গণিত বই ২০২৪ PDF ডাউনলোড।

এই পাঠ্যপুস্তকের শেষ অভিজ্ঞতাটি হলো ‘তথ্য অনুসন্ধান ও বিশ্লেষণ”। এই অভিজ্ঞতাটিতে বিভিন্ন কাজের মাধ্যমে তারা দৈনন্দিন জীবনে গড়, মধ্যক ও প্রচুরক ব্যবহারের পদ্ধতিগুলো আয়ত্ত করতে পারবে।

প্রতিটি অভিজ্ঞতা এমনভাবে সাজানো হয়েছে, যেন তারা সমস্যা সমাধানের মাধ্যমে বিভিন্ন গাণিতিক দক্ষতা আয়ত্ত করে বাস্তব জীবনে বিভিন্ন সমস্যা গাণিতিক উপায়ে সমাধানে দক্ষ হয়ে উঠতে পারে।

শ্রেণিকক্ষের ভিতরে এবং বাইরে বিভিন্ন দলগত, জোড়ায় কিংবা একক কাজের মাধ্যমে অভিজ্ঞতাগুলোতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

তাদের শিক্ষক সার্বিকভাবে সহযোগিতা প্রদান করবেন। শেখার বিভিন্ন ধাপে এ বইটি তাদের জন্য সহায়ক উপকরণ হিসেবে ভূমিকা পালন করবে।

আমরা আশা করছি যে, বিভিন্ন সমস্যা সমাধানে গণিতের ব্যবহার বুঝতে পেরে বাস্তব জীবনে গণিতের গুরুত্ব তারা অনুধাবন করতে পারবে এবং গণিত শিখতে আরও বেশি আগ্রহী হয়ে উঠবে।

সপ্তম শ্রেণির গণিত বই PDF ডাউনলোড লিংক:

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

৭ম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হলে তা মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন।

100% LikesVS
0% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!