পিডিএফ বই

অষ্টম শ্রেণির গণিত PDF বই ২০২৪ ডাউনলোড লিংক।

২০২৪ সালের অষ্টম শ্রেণির গণিত বই সম্পর্কে কিছু কথা:-

“জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ” মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীর জন্য শিক্ষাক্রম অনুসারে পাঠ্যপুস্তক তৈরি করছে।

নতুন পাঠ্যপুস্তকে শিক্ষার্থীদের গণিত শেখার পদ্ধতিতে আনা হয়েছে আমূল পরিবর্তন।

শিক্ষার্থীদের জন্য এই বইটি তৈরি করার সময় যে বিষয়গুলোর উপর গুরুত্ব দেওয়া হয়েছে তা হলো, শিক্ষার্থীদের জন্য চারপাশের পরিচিত পরিবেশের বস্তু ও ঘটনা পর্যবেক্ষণ করে হাতে কলমে কাজের মাধ্যমে গাণিতিক সমস্যা সমাধান করার সুযোগ তৈরি করা এবং দৈনন্দিন জীবনে গাণিতিক দক্ষতা ব্যবহার করতে পারার পথ দেখিয়ে দেওয়া।

গণিতের আনন্দময় পৃথিবীকে আবিষ্কার করার এই যাত্রায় শিক্ষক তাদের সব ধরনের সহায়তা করবেন।

অষ্টম শ্রেণির গণিত বইটিতে শিক্ষার্থীদের জন্য মোট দশটি শিখন অভিজ্ঞতা পরিকল্পনা করা হয়েছে।

বাস্তব জীবনের সাথে সম্পর্কিত বিভিন্ন সমস্যাকে গাণিতিকভাবে বিশ্লেষণ করে সমাধান খোঁজার মধ্য দিয়ে এই অভিজ্ঞতাগুলোতে তারা অংশগ্রহণ করবে।

অষ্টম শ্রেণির গণিত PDF বই ডাউনলোড লিংক।

প্রতিটি শিখন অভিজ্ঞতা এমনভাবে বিভিন্ন ধাপে উপস্থাপন করা হয়েছে, যেন শিক্ষার্থীরা সক্রিয় অংশগ্রহণ ও বাস্তব উপকরণ ব্যবহারের মাধ্যমে গাণিতিক ধারণা ও দক্ষতাগুলো আয়ত্ত করতে পার।

অভিজ্ঞতাগুলো এমনভাবে নির্মাণ করা হয়েছে যে, প্রতিটি অভিজ্ঞতাতেই প্রয়োজনীয় অংশ জেনে নেওয়ার পর একক কাজ, দলগত কাজ এবং প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের জানাটুকু খতিয়ে দেখতে পারবে।

গাণিতিক অনুসন্ধানের মাধ্যমে গণিত শিখনের এই যাত্রা শিক্ষার্থীদের জন্য যেমন আনন্দদায়ক হবে তেমনি বাস্তব জীবনের সঙ্গে গণিতের ধারণাগুলোর সম্পর্ক তারা নিজেরাই খুঁজে পাবে।

আর এই শিখন প্রক্রিয়ায় পাঠ্যপুস্তকটি তাদের জন্য সহায়ক উপকরণ হিসেবে কাজ করবে।

শ্রেণিকক্ষের ভিতরে এবং বাইরে সকল কাজে শিক্ষার্থীদের শিক্ষক সার্বিক সহায়তা প্রদান করবেন।

আমরা আরও আশা করছি যে, শিক্ষার্থীরা এই শিখন কার্যক্রমের বিভিন্ন কাজে অংশগ্রহণের সময় একে অপরের প্রতি সহায়ক ভূমিকা পালন করবে এবং সহপাঠীদের সাথে নিয়ে গণিতের আনন্দ উপভোগ করবে।

সবসময় মনে রাখতে হবে যে, আমাদের সকলের মধ্যে যখন সহযোগিতাপূর্ণ মনোভাব থাকে তখন যেকোনো কাজ আমরা সফলতার সাথে সম্পন্ন করতে পারি।

আমরা আশা করছি গণিতের জগতে তাদের জন্য একটি কার্যকরী ও আনন্দময় শিখন অভিযাত্রা নিশ্চিত করতে এই বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অষ্টম শ্রেণির গণিত PDF বই ডাউনলোড লিংক।

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

অষ্টম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হলে মন্তব্য ঘরে লিখে জানান।

100% LikesVS
0% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!