পিডিএফ বই

অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা বই ২০২৪ PDF ডাউনলোড।

অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা বই সম্পর্কে কিছু কথা:

অনেক দৃশ্য আমাদের মন ভালো করে দেয়। এই যেমন, পাখিরা যখন ডানা মেলে আকাশে ওড়ে, তখন ওদের কত সুখি ও নির্ভার মনে হয়!

তখন আমাদেরও ইচ্ছা করে, ওদের মতো ডানা মেলে উড়তে! ছোটবেলা থেকে এ রকম কত অদ্ভুত ও মজার স্বপ্ন আমাদের মনের আকাশে উঁকি দেয়।

আমরাও চাই জীবনকে বৈচিত্র্যপূর্ণ ও আনন্দময় করে তুলতে। এমন কাজের সাথে নিজেকে সম্পৃক্ত করতে চাই, যা করতে ভালো লাগে।

চাই আগামী দিনগুলোতে সুন্দর ও নিরাপদভাবে বাঁচতে। এসব প্রত্যাশাকে সামনে রেখে এবারের শিক্ষাক্রমে ‘জীবন ও জীবিকা’ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

সময়ের স্রোতে সামাজিক ও পারিবারিক জীবনে আমাদের অনেক পরিবর্তন এসেছে। পরিবারের মা-বাবাসহ অন্য সবার ব্যস্ততা বেড়ে গেছে।

ফলে ছোটবেলা থেকেই আমাদেরকে স্বাবলম্বী হয়ে উঠতে হবে। আমরা স্বাবলম্বী হওয়ার জন্য কীভাবে আনন্দ নিয়ে কাজ করতে পারি, নিজের জীবনের ইতিবাচক দিকগুলোর সাথে পরিচিত হতে পারি এবং নিজেকে সুন্দরভাবে টিকিয়ে রাখার কৌশল রপ্ত করতে পারি- তা এখানে দেখানোর চেষ্টা করা হয়েছে।

জীবন ও জীবিকা’ বিষয়টিতে আগামী দিনগুলোতে জীবিকার জন্য যেকোনো কাজে আনন্দময় অংশগ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতার পরিচর্যা ও অনুশীলন করার সুযোগ সৃষ্টি করা হয়েছে।

একইসাথে আমরা যেন দেশ ও জাতির প্রতি দায়বদ্ধ আচরণে অভ্যস্ত হয়ে উঠি, সেভাবেই এই বিষয়টির নকশা করা হয়েছে।

প্রিয় শিক্ষার্থী, ‘আনন্দময় কাজের সন্ধানে’ এই অভিজ্ঞতায় আমরা আনন্দময় অংশগ্রহণের মাধ্যমে পারিবারিক কাজ হিসেবে পরিবারের জন্য মজুদ ব্যবস্থাপনা এবং সামাজিক কাজ হিসেবে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করতে পারব।

দ্বিতীয় অভিজ্ঞতা ‘দক্ষতা উন্নয়নের জানালা’য় আমাদের দক্ষতা উন্নয়নের জন্য বৃত্তিমূলক, কারিগরি ও উচ্চশিক্ষায় যেসব সুযোগ রয়েছে, বিভিন্ন ধরনের কার্যক্রমের মধ্য দিয়ে সেগুলোর সাথে পরিচিত হব।

‘স্বপ্নগুলো সত্যি করি’ হলো তৃতীয় অভিজ্ঞতা। এই অভিজ্ঞতার মধ্য দিয়ে আমরা সম্ভাব্য নতুন প্রযুক্তি আমাদের পেশাগত ক্ষেত্রে যেসব রূপান্তর ঘটাবে, সেগুলোতে অভিযোজনের জন্য নিজেকে প্রস্তুত করব।

চতুর্থ অভিজ্ঞতা হলো ‘ব্যবসায়ের আইডিয়া বানাই’। এখানে আমরা বিভিন্ন কাজের অনুশীলনের মধ্য দিয়ে স্থানীয়ভাবে প্রযোজ্য একটি ব্যবসায়ের আইডিয়া তৈরি করব।

পঞ্চম অভিজ্ঞতা ‘আর্থিক সেবা ও সুযোগের সাথে পরিচয়’-এ এসে আমরা বিভিন্ন ধরনের আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের সাথে পরিচিত হব এবং সেগুলো নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে পারব।

অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা ২০২৪ PDF বই ডাউনলোড।

ষষ্ঠ অভিজ্ঞতা ‘কী আছে আমার মাঝে’-এর মাধ্যমে আমরা নিজের পছন্দ, আগ্রহ ও সামর্থ্য খুঁজে বের করার চেষ্টা করব এবং সেগুলোর ওপর ভিত্তি করে নিজের জন্য আপাত একটি লক্ষ্য নির্ধারণ করতে পারব।

এরপর সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য বিভিন্ন মেয়াদি পরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করব।

প্রিয় শিক্ষার্থী, সবশেষে আমাদের জন্য রয়েছে তিনটি স্কিল কোর্স: ‘ইকো ট্যুর গাইডিং’, ‘কেয়ার গিভিং-২’ এবং ‘গ্রাফটিং ও গুটিকলম’।

‘ইকো ট্যুর গাইডিং’ এর বিভিন্ন কার্যক্রম অনুশীলনের মাধ্যমে একজন ইকো ট্যুর গাইড হিসেবে নিজেকে তৈরি করতে সক্ষম হব এবং ভবিষ্যতে বাণিজ্যিকভাবে পর্যটন শিল্পে অবদান রাখতে পারব।

এছাড়া ‘কেয়ার গিভিং-২’-এ সন্নিবেশিত দক্ষতা আমাদের ব্যক্তিগত ও পারিবারিক জীবনে নিয়মিত চর্চার মাধ্যমে আমরা বিশেষ কিছু যোগ্যতা অর্জন করব, যা আমাদের পারিবারিক ও সামাজিক বন্ধনকে সুদৃঢ় করবে।

‘গ্রাফটিং ও গুটিকলম’-এর মাধ্যমে পরিবেশ ও উপযোগিতা বুঝে বিভিন্ন রকমের গাছে গ্রাফটিং ও গুটিকলম করতে সক্ষম হব।

শিক্ষার্থী বন্ধুরা, শিক্ষকগণ তোমাদের যে কাজগুলো দেবেন, সেগুলো নিজের সৃজনশীলতা খাটিয়ে সুন্দরভাবে করার চেষ্টা করবে এবং নির্ধারিত সময়ে কাজগুলো করবে। প্রয়োজনে অভিভাবক, পাড়া-প্রতিবেশীর সহায়তা নেবে।

শিক্ষক ও অভিভাবকগণের প্রতি অনুরোধ, আপনারা শিক্ষার্থীদের জন্য অনুকূল ও আন্তরিক পরিবেশ তৈরি করে তাদের কাজগুলোতে যথাসাধ্য সহায়তা করবেন এবং তাদেরকে উৎসাহ প্রদান করবেন। আমাদের সবার সম্মিলিত অংশগ্রহণেই সম্ভব সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা।

অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা PDF বই ডাউনলোড লিংক:

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হলে তা মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!