ইমো টিপসমোবাইল টিউটোরিয়াল

ইমু অ্যাকাউন্ট ডিলিট করার উপায়। | ইমু আইডি ডিলিট করার নিয়ম।

ইমু একাউন্ট ডিলেট করার নিয়ম- আপনি আপনার ইমু কন্টাক্ট তালিকায় লক্ষ্য করলে দেখতে পাবেন আপনার পরিচিত অনেকেই একাধিক ইমু আইডি খুলে বসে আছে। কারো কারো হয়তো তিনটি কিংবা চারটি ইমু অ্যাকাউন্টও রয়েছে।

এর কারণ হচ্ছে, আমরা জানি নাম্বার ছাড়া ইমু আইডি খোলা যায়না, আর আমাদের ইমুতে ব্যবহৃত নাম্বারটির সিম অনেক সময় হারিয়ে ফেলি কিংবা চুরি হয়ে যায়। আবার কখনো অন্য কোনো কারণে আমাদের ব্যবহৃত নাম্বারটি পরিবর্তন করতে হয়।

তবে ইমুতে ব্যবহৃত নাম্বারটি পরবর্তীতেও প্রয়োজন পরে। যেকোনো প্রয়োজনে উক্ত ইমু ফোন নাম্বার ব্যবহার করে OTP (One Time Password) দিয়ে ভেরিফাই করতে হয়।

ইমু খোলার নিয়ম সবাই জানলেও পুরোনো ইমো নাম্বার চেঞ্জ করার নিয়ম অনেকেই জানিনা। তাই এক প্রকার বাধ্য হয়েই বার বার নতুন ইমু আইডি খুলতে হয়। আর পুরাতন ইমু আইডিগুলো আগের অবস্থাতেই রয়ে যায়।

পুরনো ইমু আইডি ডিলিট পর্যন্ত করেনা। আর এসব পুরনো ইমু আইডির ডেটাগুলো ঐভাবেই রয়ে যায়। পরবর্তীতে অন্য কেউ ইচ্ছে করলে উক্ত ইমু নাম্বারটি পিন ভেরিফাই করার মাধ্যমে আবার লগিন করে নিতে পারে।

এরফলে আমাদের অনেক গোপন তথ্য চলে যেতে পারে অন্যের কাছে। এমনকি ব্লাকমেইল এর শিকার পর্যন্ত হতে পারি আমরা।

তাই আমাদের অব্যবহিত পুরনো ইমু অ্যাকাউন্টগুলো ডিলিট করে দেওয়া খুবই জরুরি। আজকের এই পোস্টে আমরা পুরনো ইমু অ্যাকাউন্ট ডিলেট করার নিয়ম জানবো।

ইমু ডিলিট করার নিয়ম জানার আগে আরো যেসকল বিষয় জেনে নেওয়া জরুরি।

০১: আপনার ইমো আইডি ডিলেট করলে মেসেজ সহ আইডির সকল তথ্য মুছে যাবে।

০২: আপনি যদি কোনো গ্রুপের ওনার কিংবা এডমিন হয়ে থাকেন তাহলে সেই গ্রুপের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন।

০৩: মুছে যাওয়া ডেটা আর কখনোই ফিরে পাবেন না।

০৪: আপনার ইমু নাম্বারটি যদি কারো ব্লক লিষ্টে থেকে থাকে আর আপনি যদি ভাবেন আপনার ইমু অ্যাকাউন্ট ডিলিট দিয়ে একই নাম্বার ব্যবহার করে নতুন করে আবার অ্যাকাউন্ট খুললেই সেই ব্লক আর থাকবেনা তাহলে আপনি ভুল ভাবছেন! আপনার ঐ একই নাম্বারে তৈরি নতুন ইমু অ্যাকাউন্টও তার ব্লক লিষ্টে থেকে যাবে।

০৫: আপনি যদি আপনার ইমু অ্যাকাউন্ট ডিলিট করে দিয়ে পরবর্তীতে একই নাম্বার দিয়ে আবার নতুন ইমু অ্যাকাউন্ট খুলেন তাহলে যেসকল নাম্বার আপনার ফোনে সেভ করা থাকবেনা ঐসব ইমু আইডি আপনার ইমুর কন্টাক্ট লিষ্টে নিজে থেকে আসবেনা।

০৬: আপনার ইমু অ্যাকাউন্টটি যদি একাধিক ডিভাইসে লগিন করা থাকে তাহলে যেকোনো একটি ডিভাইস থেকে ইমু অ্যাকাউন্ট ডিলিট করে দিলেই লগিন থাকা সব ডিভাইসের অ্যাকাউন্টই ডিলিট হয়ে যাবে।

ইমু অ্যাকাউন্ট ডিলিট করার উপায়।

আসুন নিচে দেওয়া নির্দেশনাগুলো মনোযোগ দিয়ে পড়ে জেনে নেওয়া যাক কিভাবে ইমু একাউন্ট ডিলিট করব।

০১: ইমু একাউন্ট ডিলিট করার উপায় হচ্ছে প্রথমে আপনার ইমু সফটওয়্যারটি ওপেন করে যে ইমু অ্যাকাউন্ট ডিলিট করতে চান সেটি লগিন করে নিন।

আর যদি আগে থেকেই লগিন অবস্থায় থাকে তাহলে তো ভালোই। এরপর আপনার ইমুর Settings এ প্রবেশ করুন।

০২: ইমু সেটিংস এ গিয়ে আপনি আরো বেশ কিছু অপশন দেখতে পাবেন। সেগুলো থেকে Account & Security লেখা অপশনে প্রবেশ করুন।

০৩: এরপর Delete Imo Account লেখা অপশনে প্রবেশ করুন।

০৪: ডিলিট ইমু অ্যাকাউন্ট লেখা অপশনে প্রবেশ করলে ইমো অ্যাকাউন্ট ডিলিট দিলে যে সব ডেটা মুছে যাবে তার একটা সতর্ক দেখাবে আপনাকে। এখানে আপনাকে Apply to Delete লেখায় ক্লিক করতে হবে।

[সংক্ষিপ্ত নির্দেশনা: Settings > Account & Security > Delete Imo Account > Apply to Delete]

০৫: Apply to Delete লেখায় ক্লিক করলে পরবর্তী ধাপে আপনাকে আপনাকে আপনার ইমো আইডি ডিলেট করার কারণ বাছাই করতে হবে।

০৬: এরপর আপনার ইমুতে ব্যবহৃত নাম্বারটি বসিয়ে দিয়ে পিন ভেরিফিকেসন করলেই ইমু অ্যাকাউন্টটি চিরকালের জন্য ডিলিট হয়ে যাবে।

ইমু সফটওয়্যার আপডেট হওয়ার পর হয়তো ইমু আইডি ডিলিট করার নিয়ম সামান্য পরিবর্তন হতে পারে। তবে মূল যে নিয়ম তা অপরিবর্তিত অবস্থায় থাকবে।

তবুও যদি বুঝতে কোথাও সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্সে জানাবেন। সমাধান দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। ধন্যবাদ।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

১ টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!