ফেসবুক

ফেসবুক প্রফাইলের নাম পরিবর্তন করার সহজ নিয়ম।

আপনি কি আপনার ফেসবুক প্রফাইলের নাম পরিবর্তন করতে চান? তাহলে প্রযুক্তি প্রিয় ব্লগের আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

মোবাইল দিয়ে ফেসবুকের নাম পরিবর্তন করা খুবই সহজ একটি কাজ। এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো, নিচে উল্লিখিত কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

তবে প্রথমে আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনে থাকা Facebook অ্যাপ বা যেকোনো ব্রাউজারে অ্যাকাউন্টটি লগিন করে নিন।

যদিও সচরাচর আমরা আমাদের ফেসবুক অ্যাকাউন্ট আমাদের ডিভাইসে লগিন অবস্থায়ই রেখে দেই। তবু অনেকেই আছেন যারা একাধিক ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেন।

তাই আপনি আপনার যে ফেসবুক অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে চাচ্ছেন আপনার ফোনের Facebook অ্যাপে বা ব্রাউজারে আপনার সেই ফেসবুক অ্যাকাউন্টটি লগিন অবস্থায় আছে তা নিশ্চিত হওয়ার পর নিচের ধাপগুলি অনুসরণ করে সহজেই আপনার ফেসবুক প্রফাইলের নাম পরিবর্তন করে নিন।

মোবাইল দিয়ে ফেসবুক প্রফাইলের নাম পরিবর্তন করার নিয়ম।

প্রথমে আপনার ডিভাইসে থাকা Facebook অ্যাপ খুলুন। তবে আপনি চাইলে যেকোনো ব্রাউজার ব্যবহার করেও নাম পরিবর্তন করতে পারেন।

এরজন্য যেকোনো ব্রাউজার খুলুন এবং সেটির এড্রেস বারে www.Facebook.com অথবা www.fb.com লেখে প্রবেশ করুন।

আপনার যে অ্যাকাউন্টটির নাম পরিবর্তন করতে চান সেটি লগিন করা না থাকলে মোবাইল নাম্বার বা ব্যবহৃত ইমেইল ঠিকানা এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিন। আর যদি আগে থেকেই লগিন অবস্থায় থাকলে আপনি নিচের ধাপগুলো অনুসরণ করুন।

০১. নিচের চিত্রে ৩ টি রেখাযুক্ত যে মেনু অপশন দেখতে পাচ্ছেন আপনি তাতে ক্লিক করবেন।

ফেসবুকের নাম পরিবর্তন

০২. এবার উপরের সেটিং আইকনে ক্লিক করুন। তাহলে আপনি সরাসরি ফেসবুকের সেটিংস পেইজে চলে যাবেন।

ফেসবুকের নাম পরিবর্তন

০৩. তারপর “Personal And Account Information” লেখা অপশনে প্রবেশ করুন।

ফেসবুকের নাম পরিবর্তন

০৪. পরবর্তীতে পেইজে আপনি Name লেখা অপশনে আপনার ফেসবুক প্রফাইলের নাম দেখতে পাবেন, যেমনটি নিচের চিত্রে দেখতে পাচ্ছেন, আপনি তাতে প্রবেশ করুন।

ফেসবুকের নাম পরিবর্তন

০৫. এরপর আপনি First Name, Middle Name এবং Last Name লেখা ৩ টি ঘর দেখতে পাবেন। এগুলো থেকে আপনার পুরাতন নাম কেটে দিন এবং পরিবর্তন করে নতুন যে নাম দিতে চাচ্ছেন সেটি লিখুন।

ফেসবুকের নাম পরিবর্তন

আপনার নতুন নাম যদি দুই শব্দের হয় তাহলে “First Name” লেখা ঘরে নামের প্রথম অংশ এবং “Last Name” লেখা ঘরে নামের শেষ অংশ লিখে দিবেন। আর “Middle Name” লেখা ঘরটি ফাকা অবস্থায়ই রেখে দিবেন।

তবে আপনার নাম যদি ৩ শব্দের হয় তাহলে “First Name” লেখা ঘরে আপনার নামের প্রথম অংশ, “Middle Name” লেখা ঘরে নামের মাঝের অংশ এবং “Last Name” লেখা ঘরে নামের শেষ অংশ লিখে দিবেন। এরপর “Review Change” লেখা বাটনে ক্লিক করুন।

০৬. পরবর্তী পেইজে আপনার পরিবর্তন করতে চাওয়া নতুন নামের প্রিভিউ দেখানো হবে। আপনি “Save Changes” লেখা বাটনে ক্লিক করলেই আপনার নাম পরিবর্তন হয়ে যাবে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নসমূহ (FAQ):

আমি কি আমার ফেসবুক প্রফাইলের নাম একাধিকবার পরিবর্তন করতে পারব?

উত্তর: হ্যাঁ, আপনি একাধিকবার আপনার নাম পরিবর্তন করতে পারবেন। তবে আপনি প্রতি ৬০ দিনে আপনার নাম পরিবর্তন করতে পারেন।

অর্থাৎ নাম পরিবর্তন করার পরবর্তীতে ৬০ দিনের ভেতর আর নাম পরিবর্তন করতে পারবেন না। নাম পরিবর্তন করতে হলে আপনাকে কমপক্ষে ৬০ দিন অপেক্ষা করতে হবে।

কেন আমি ফেসবুকে আমার নাম পরিবর্তন করতে পারছি না?

উত্তর: এটি এই কারণে হতে পারে যে, আপনি ঘন ঘন আপনার নাম পরিবর্তন করার চেষ্টা করছেন। হতে পারে নাম পরিবর্তন করার ৬০ দিন পার না হতেই আপনি আবার নাম পরিবর্তন করতে চাচ্ছেন।

অথবা আপনার দেওয়া নতুন নাম ফেসবুকের নাম নীতি (Name Policy) মেনে চলে না বলে।

ফেসবুকের নাম নীতি (Name Policy) কী?

উত্তর: ফেসবুকের নাম নীতি হলো আপনার নামটি এমন হওয়া উচিত যেটি আপনার বন্ধুরা আপনাকে প্রতিদিন ডাকে।

যেমন, ফেসবুকে এসে অনেকেই নিজের প্রফাইলের নাম দেয় থ্রিজি বাপের ফোরজি পোলা, নিশি রাতের ডাব চোর, দুষ্টু জামাইয়ের মিষ্টি বউ, ফকির বাবার এনজেল রাজকুমারী!

ফেসবুকে আমি কি আমার নাম এক শব্দের রাখতে পারব?

উত্তর: ধরুন, আপনার নাম, শান্তা মারিয়াম। এখন আপনি চাচ্ছেন ফেসবুকের বর্তমান নাম পরিবর্তন করে শুধু “শান্তা” রাখতে। এটি আপনি স্বাভাবিক নিয়মে করতে পারবেন না।

আপনাকে কমপক্ষে দুই শব্দের নাম ব্যবহার করতে হবে। ফেসবুকে কীভাবে সিংগেল নাম দেওয়া যায় আপনি যদি তা জানতে ইচ্ছুক হোন তাহলে নিচের মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন।

তাহলে আপনার মন্তব্য করার পরবর্তী পোস্টটিই হবে ফেসবুকে কীভাবে সিংগেল নাম দেওয়া যায় তা নিয়ে।

যায় আপনি যদি তা জানতে ইচ্ছুক হোন তাহলে নিচের মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন। তাহলে আপনার মন্তব্য করার পরবর্তী পোস্টটিই হবে ফেসবুকে কীভাবে সিংগেল নাম দেওয়া যায় তা নিয়ে।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!