ফেসবুক টিপস

ফেসবুক প্রফাইলে Follow বাটন যুক্ত করার নিয়ম।

প্রযুক্তি প্রিয়‘র ফেসবুক টিপস এন্ড ট্রিকস এর আরেকটি নতুন আর্টিকেল এ আপনাকে স্বাগতম।

আজকের আর্টিকেল থেকে আমরা ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম নিয়ে বিস্তারিত জানবো। তাই পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

ফেসবুকে ফলোয়ার অপশন চালু করার নিয়ম। কীভাবে ফেসবুক প্রফাইলে ফলোয়ার অপশন চালু করতে হয়?

আমরা সবাই চাই আমাদের ফেসবুকে করা পোস্টে বেশি বেশি রিয়াক্ট, কমেন্ট আসুক। তবে ফেসবুকে বেশি বেশি রিয়াক্ট, কমেন্ট আসার প্রধান শর্ত হচ্ছে পর্যাপ্ত পরিমাণ ফ্রেন্ডস, ফলোয়ার্স থাকা।

এর পূর্বে আমি একটি আর্টিকেল লিখেছিলাম কীভাবে বেশি বেশি ফ্রেন্ড রিকুয়েষ্ট পাওয়ার মাধ্যমে ফেসবুক ফ্রেন্ডস সংখ্যা বাড়ানো যায়। তবে সমস্যা হচ্ছে ফেসবুকে সর্বোচ্চ ৫ হাজার পর্যন্ত ফ্রেন্ড বানানো যায়।

এর বেশি যায় না। তবে ফেসবুক প্রফাইলে ফলোয়ার বাড়ানোর ক্ষেত্রে এমন কোনো সীমাবদ্ধতা নেই। আপনি হয়তো লক্ষ্য করেছেন অনেকের ফেসবুক প্রফাইলে প্রবেশ করলে প্রফাইল ছবির নিচের দিকে “Followed By __ People” লেখা থাকে।

অর্থাৎ কতো জন মানুষ তাকে ফলো বা অনুসরণ করছে তা তার প্রফাইলের এখানে লেখা থাকে।

ফেসবুক Friend এবং Follower এর মধ্যে পার্থক্য কী?

আপনি যদি কাউকে ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠান আর সে যদি তা এক্সেপ্ট করে অথবা অন্য কেউ যদি আপনাকে ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠায় আর আপনি যদি তা এক্সেপ্ট করেন তাহলে একে অপরের ফেসবুক ফ্রেন্ড হয়ে যাবেন।

এবং একজনের করা ফেসবুক পোস্ট অন্যজন দেখতে পাবেন। চাইলে একে অপরের পোস্টে রিয়াক্ট, কমেন্ট করতে পারবে। এবং ইনবক্সে মেসেজ আদান-প্রদান করতে পারবেন।

তবে ফেসবুকে যদি কেউ অন্যজনকে Follow করে তাহলে কিন্তু এমনটা হয়না। আপনি যদি কাউকে Follow বা অনুসরণ করেন তাহলে তার করা সকল Public পোস্টগুলো আপনার নিউজ ফিডে চলে আসবে।

এবং আপনি চাইলে সেগুলোতে রিয়াক্ট, কমেন্ট করতে পারবেন। তবে আপনার করা কোনো পোস্ট তার নিউজ ফিডে যাবে না।

ঠিক একই ভাবে কেউ যদি আপনাকে Follow বা অনুসরণ করে তাহলে আপনার করা সকল Public পোস্টগুলো তার নিউজ ফিডে চলে যাবে। এবং সে চাইলে সেগুলোতে রিয়াক্ট, কমেন্ট করতে পারবে।

তবে তার করা কোনো পোস্ট আপনার নিউজ ফিডে আসবে না। সুতরাং ফেসবুক প্রফাইলে যার ফলোয়ার সংখ্যা যত বেশি তার পোস্টেও ততো বেশি রিয়াক্ট, কমেন্ট আসে।

তাই বড় বড় সেলেব্রিটির পাশাপাশি এখন অনেক সাধারণ ফেসবুক ব্যবহারকারীও ফেসবুকে ফলোয়ার বাড়ানোর জন্য চেষ্টা করে। তবে এমনি এমনি ফলোয়ার হবেনা।

এর জন্য আপনার ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করে নিতে হবে। আর আজকের এই আর্টিকেল থেকে আমরা জানবো, কীভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করব।

তবে ফেসবুকে ফলো বাটন চালু করার নিয়ম জানার পূর্বে আরেকটি বিষয় জেনে নিন, তা হলো ফেসবুকে ফলোয়ার অপশন চালু করতে হলে ব্যবহারকারীর বয়স কমপক্ষে ১৮ হতে হবে।

অর্থাৎ ফেসবুকে দেওয়া জন্ম তারিখ অনুযায়ী আপনার বয়স যদি ১৮ এর কম হয় তাহলে আপনি ফেসবুকে ফলোয়ার অপশন চালু করতে পারবেন না।

কীভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করবো? | ফেসবুক প্রফাইল পাবলিক করার নিয়ম।

নিচে ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম দেওয়া হলো-

০১: প্রথমে ফেসবুকের Settings এ প্রবেশ করুন।

০২: ফেসবুক সেটিংস থেকে Public Post লেখা অপশনে ক্লিক করুন।

ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।
ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।

০৩: এরপর “Who Can Follow Me” এবং “Who Can See Your Follwers On Your Timeline” লেখা অপশন দুটি Public করে দিন।

ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।
ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।

আপনার কাজ শেষ, আপনার ফেসবুক আইডিতে ফলোয়ার অপশন চালু হয়ে গেছে।

এখন কেউ যদি আপনাকে ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠায় আপনি যদি তা Confirm না করে বাতিল করে দেন অর্থাৎ সেই রিকুয়েষ্ট Delete বা Cancel করে দেন তাহলে সে স্বয়ংক্রিয়ভাবে আপনার ফলোয়ার হয়ে যাবে।

এবং আপনার করা সকল Public পোস্টগুলো তার নিউজ ফিডে চলে যাবে।

তবে উপরের ঐ ফেসবুকে ফলোয়ার অন করার নিয়ম মেনে সেটিংস দুটি Public করে দেওয়ার ফলে আপনার ফেসবুক ফলোয়ার অপশন অন হবে ঠিকই কিন্তু প্রফাইলে Add Friend বাটন থেকে যাবে।

আর আপনি যদি চান Add Friend বাটনের জায়গায় Follow বাটন যুক্ত করতে তাহলে নিচের ফেসবুক প্রোফাইলে ফলো বাটন চালু করার নিয়ম অনুযায়ী কাজ করুন।

ফেসবুক প্রোফাইলে Follow বাটন যুক্ত করার নিয়ম।

ফেসবুক ফলোয়ার বাটন চালু করার নিয়ম নিচে দেওয়া হলো-
০১: নতুন করে আবার আপনার ফেসবুকের Settings এ প্রবেশ করুন।

০২: এরপর সেটিংস থেকে Profile Privacy অপশনে প্রবেশ করুন।

ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।
ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।

০৩: তারপর “Who Can Send You Friend Request?” অপশনটি Public থেকে Friends Of Friends করে দিন।

ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।
ফেসবুক প্রোফাইলে ফলো অপশন চালু করার নিয়ম।

এই সেটিংস করার ফলে আপনার Friends Of Friends অর্থ্যাৎ আপনার ফেসবুক বন্ধুদের যেসকল বন্ধুরা রয়েছে তারা আপনার ফেসবুক প্রফাইলে Add Friend বাটন দেখতে পাবে এবং ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠাতে পারবে।

কিন্তু বাকি যারা আছে, যাদের ফ্রেন্ড লিষ্টের কেউ আপনার ফ্রেন্ড লিষ্টে নেই তারা Add Friend বাটনের জায়গায় Follow বাটন দেখতে পাবে। আর কেউ তাতে ক্লিক করলে সে আপনার ফলোয়ার হয়ে যাবে।

আপনার ফেসবুক প্রোফাইলে Follow বাটন যুক্ত হয়েছে কিনা তা কীভাবে বুঝবেন?

আপনার ফেসবুক প্রফাইলে Follow বাটন আসলেই যুক্ত হয়েছে কিনা তা বুঝতে প্রথমে আপনার ফেসবুক প্রফাইলে যান।

তারপর দেখুন আপনার প্রফাইল ছবির নিচে একটি ত্রি ডট অপশন আছে, তাতে ক্লিক করুন। সেখান থেকে View As লেখায় ক্লিক করলেই অন্যান্য ফেসবুক ব্যবহারকারীরা আপনার প্রফাইলটি কেমন দেখতে পারবে তার একটি প্রিভিউ দেখতে পাবেন।

এখন লক্ষ্য করুন আপনার ফেসবুক আইডিতে Follow বাটন দেখাচ্ছে কিনা।

আশা করি, ফেসবুকে ফলোয়ার অপশন কীভাবে চালু করে তা ভালো ভাবেই বুঝতে পেরেছেন। তারপরও যদি কোনো সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আমি সমাধান দেওয়ার চেষ্টা করবো।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!