পিডিএফ বই

নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই PDF ডাউনলোড।

২০২৪ সালের নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই সম্পর্কে কিছু কথা:-

এবছর শিক্ষার্থীদের পড়ালেখা আগের বছরগুলো থেকে সম্পূর্ন ভিন্ন। নতুন শিক্ষাক্রমের মাধ্যমে তাদের পড়ালেখায় এসেছে নতুনত্ব।

গত শিক্ষাবর্ষ পর্যন্ত তাদের পড়ালেখা কেবল জ্ঞান অর্জনে সীমাবদ্ধ ছিল। এবছর থেকে শিক্ষার্থীরা হাতে-কলমে কাজ করার মাধ্যমে কীভাবে সেই জ্ঞানকে কাজে লাগান যায় এবং দক্ষতা অর্জন করা যায় তা শিখবে।

এই বছরটি তোমার জন্য নতুন অভিজ্ঞতায় পরিপূর্ণ একটি বছর হবে। এবছর বিভিন্ন অভিজ্ঞতার মধ্য দিয়ে তারা অনেক নতুন কিছু শিখবে, জানবে, এবং অনুধাবন করতে পারবে।

এবছর ৬টি মজার শিখন অভিজ্ঞতার মাধ্যমে শিক্ষার্থীরা ডিজিটাল প্রযুক্তি বিষয়ে ১০টি যোগ্যতা অর্জন করবে।

তারা ডিজিটাল আগামীর জন্য নিজেদের প্রস্তুত করবে, সাইবার ঝুঁকি সম্পর্কে জেনে ডিজিটাল মাধ্যমে নিজেদের এবং পরিবারের সদস্যদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করবে, বিভিন্ন নাগরিক সেবায় স্বচ্ছতা এবং জবাবদিহিতা সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করবে, প্রোগ্রামিং এর মাধ্যমে সহজ-সরল সমস্যার সমাধান করবে, দুটি কম্পিউটারের মাঝে নেটওয়ার্ক তৈরি করে রিসোর্স শেয়ার করবে এবং বৈশ্বিক দক্ষিণ পরিমন্ডলে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করে আন্তমহাদেশীয় বৈচিত্রপত্র অর্জন করবে।

নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই PDF ডাউনলোড

নতুন প্রজন্মের শিক্ষার্থী হিসেবে এই শিক্ষাক্রম আর নতুন পড়ালেখার পদ্ধতি থেকে সর্বোচ্চ সুবিধা পেতে তাদের কিছু দায়িত্ব রয়েছে। প্রতিটি অভিজ্ঞতা সম্পন্ন করতে হবে নির্দিষ্ট কিছু কাজের মাধ্যমে।

কিছু কাজ তারা তাদের সব বন্ধুদের সাথে মিলে করতে পারবে আবার কিছু কাজ করতে হবে একা একা। এর পাশাপাশি দেখবে যে তাদের পাঠ্যবইতেও কিছু খালি জায়গা আছে যেখানে শিক্ষার্থীকে লিখতে বলা হয়েছে।

শিক্ষকের নির্দেশনা মতো তারা সেই খালি জায়গাগুলোও পূরণ করবে এবং এক্ষেত্রে প্রয়োজনে শিক্ষকের সহায়তাও নিবে। নতুন পড়ালেখার পদ্ধতিতে তারা তখনই সবচেয়ে বেশি জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে পারবে যখন তারা প্রশ্ন করতে শিখবে।

শিক্ষার্থীদের আশেপাশের সবকিছুকে তাদের অনুসন্ধানের চোখে দেখতে হবে। যৌক্তিক প্রশ্ন করে উত্তর খুঁজে বের করতে হবে। আজকের পৃথিবীতে জ্ঞানের পরিধি এতো বেশি, জানার সুযোগ এতোটাই ব্যাপক যে বিশ্ব নাগরিক হিসেবে টিকে থাকতে হলে আমাদেরকে জানার পরিধি বাড়াতে হবে আর সেই সাথে জানার পদ্ধতিও পরিবর্তন করতে হবে।

তাই কিছু প্রশ্নের উত্তর মুখস্ত করে পরীক্ষার খাতায় লেখার মধ্যে আমরা যদি নিজেদের সীমাবদ্ধ রাখি তাহলে আমরা পিছিয়ে পড়বো।

আমাদের এখন আর প্রযুক্তির ব্যবহারকারী হয়ে বসে থাকলে চলবে না, আমাদের উদ্ভাবকও হতে হবে। তাই প্রযুক্তির নিরাপদ ব্যবহার পদ্ধতি যেমন আমাদের জানতে হবে, সেই সাথে বিভিন্ন অভিজ্ঞতার মধ্যে দিয়ে আমাদেরকে নতুন কিছু তৈরি করার চেষ্টাও করতে হবে।

পৃথিবীর সকল উদ্ভাবন হয়েছে সমস্যা সমাধান করার লক্ষ্যে, তাই আমরা শ্রেণিকক্ষে যা জানবো তা বাস্তব জীবনে ব্যবহার করে দৈনন্দিন জীবনের নানা সমস্যার সমাধান করার চেষ্টা করবো।

প্রোগ্রামিংসহ বিভিন্ন প্রযুক্তির সদ্ব্যবহার করে বাস্তব জীবনের সমস্যা সমাধান করতে করতেই আমরা এক একজন হয়ে উঠবো বৈশ্বিক ডিজিটাল নাগরিক।

নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই PDF ডাউনলোড করার লিংক।

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

১৯০ পৃষ্ঠার এই নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই পিডিএফ ফাইল ডাউনলোড করতে কোনো সমস্যার সম্মুখীন হলে নিচের মন্তব্য ঘরে লিখে ফেলতে পারেন।

83% LikesVS
17% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!