ইন্টারনেট টিপস

ChatGPT কী? চ্যাট জিপিটি কীভাবে ব্যবহার করবেন?

ChatGPT কী? চ্যাট জিপিটি কীভাবে ব্যবহার করব?

প্রযুক্তি প্রিয়’র আজকের এই আর্টিকেলে ChatGPT (চ্যাট জিপিটি) সম্পর্কে পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা বর্তমানে পৃথিবীতে যতগুলো কোম্পানি রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি হচ্ছে OpenAI (ওপেন এআই)।

OpenAI এর প্রতিষ্ঠাতাদের মধ্যে এক জনের নাম হচ্ছে এলন মাস্ক।

২০১৫ সালে ইলনমাস্ক মোট ৬ জন সহযোগী মিলে ওপেন এআই প্রতিষ্ঠা করেন। যেটি একটি অলাভজনক সংস্থা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য।

২০১৮ সালে কোম্পানি থেকে পদত্যাগ করেন এলন মাস্ক। এবং ২০১৯ সালে মাইক্রোসফট ১ বিলিয়ন ডলারের ইনভেস্ট করেন OpenAi-তে।

OpenAi-এর প্রথম সফল প্রজেক্ট ছিল DALL-E 2। যেটি মূলত একটি ইমেজ জেনারেটর। এবং সেই ওপেন এআই বর্তমানে নতুন যে প্রডাক্ট বাজারে ছেড়েছে সেটিই হলো ChatGPT।

এ পর্যন্ত ChatGPT-এর মোট তিনটি ভার্শন রয়েছে ChatGPT, ChatGPT 2 এবং ChatGPT 3। আর বর্তমানে চালু অবস্থায় রয়েছে ChatGPT 3.5।

ChatGPT-র এমন সফলতায় বর্তমানে ChatGPT-এর বাজার মূল্য গিয়ে দাড়িয়েছে ২০ বিলিয়ন ডলার+।

চ্যাট জিপিটি হচ্ছে মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরিকৃত একটা প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ টুলস।

আরও সহজ করে যদি বলি, চ্যাট জিপিটি হচ্ছে এমন চ্যাটবট যেটা মানুষের সাথে মানুষের মতো করেই চিন্তাভাবনা করে যেকোনো প্রশ্নের উত্তর খোজে বের দিতে সক্ষম।

আপনার দৈনন্দিন জীবনে এমন অনেক কাজ রয়েছে যেটা চ্যাট জিপিটি খুব সহজেই করে দিতে পারে।

যেমন: একটি ইমেইল লেখা, ব্যাকরণগত ভুল খোজে বের করা, একটি প্রেজেন্টেশন তৈরি করা ইত্যাদি।

ChatGPT কীভাবে ব্যবহার করব?

একজন শিক্ষার্থী তার গণিতের সমাধান যেমন এখানে পাবে তেমনই একজন প্রোগরামার তার প্রোগ্রাম জনিত সমস্যা সমাধানের জন্য চ্যাট জিপিটি ব্যবহার করতে পারেন। সম্প্রতি এটা পরিষ্কার ভাবে প্রমানিত হয়েছে।

☞ আরো পড়ুন:  অনলাইন শপিং: প্রতারণা কি না কীভাবে বুঝবেন?

এই ধরনের এডভান্স চ্যাটবট নিয়ে চিন্তা করার অনেক কিছু রয়েছে। প্রশ্ন আসতে পারে কতটা ভালো এবং কতটা শক্তিশালী হতে পারে চ্যাট জিপিটি।

প্রাথমিক ভাবে ChatGPT যখন উন্মুক্ত করা হয়েছিল এটার প্রতি মানুষের যে আগ্রহ দেখা গিয়েছে সারা পৃথিবী জুরে সেটা নিঃসন্দেহে অবিশ্বাস্য লেভেলের।

OpenAI-এর প্রথমদিকের একজন সহপ্রতিষ্ঠাতা ছিলেন এলন মাস্ক। যিনি ChatGPT-কে ব্যখ্যা করার জন্য শুরুর দিকে বলেছিলেন, “ChatGPT is scary good. We are not far from dangerously strong AI.“।

যার সহজ মানে হচ্ছে, চ্যাট জিপিটি সত্যিকার অর্থেই অনেক ভয়ানক ভালো এবং মাবব সভ্যতার বিপদজনক কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে খুব একটা দূরে নয়।

চ্যাট জিপিটি কতটা শক্তিশালী হবে সেটা ব্যখ্যা করার জন্য আপনাকে বেশ কিছু উদাহরণ দিচ্ছি।

প্রযুক্তি জগতে যতগুলো জায়ান্ট রয়েছে তার মধ্যে গুগল এবং অ্যাপল অন্যতম। তাদেরও গুগল অ্যাসিস্ট্যান্ট এবং অ্যাপলের সিরি রয়েছে।

যা আপনাকে আপনার বিভিন্ন প্রশ্নের উত্তর খুব সহজেই খোজে বের করে দিচ্ছে কিংবা আপনার অনেক কাজে সাহায্য করে দিচ্ছে।

তবে এসবের মধ্যে ChatGPT-এর ব্যবধান তখনই হয় যখন ChatGPT তার মেধা খাটিয়ে আপনার প্রজেক্ট তৈরি করে দিচ্ছে কিংবা আপনাকে এমন সমাধান দিচ্ছে যেটা আপনি প্রত্যাশাই করতেন না।

আপনি প্রশ্ন করতে পারেন যে, একটা সার্চ ইঞ্জিনেও তো আমি আমার প্রয়োজন অনুযায়ী অনেক কিছু খোজ করতে পারি, তাহলে সার্চ ইঞ্জিন ও চ্যাট জিপিটি-এর মধ্যে পার্থক্য কী?

পার্থক্য হচ্ছে একটা সার্চ ইঞ্জিন আপনাকে সমাধানের জন্য বিভিন্ন ওয়েব পেইজের লিংক ধরিয়ে দিবে অন্যদিকে চ্যাট জিপিটি কোনো ওয়েবপেইজের লিংক না দিয়ে তার নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা খাটিয়ে আপনি যা জানতে চান তা সে নিজেই জানিয়ে দিবে বা আপনার কাজ করে দিবে।

ChatGPT-র সীমাবদ্ধতা আছে কি না?

আপনি প্রশ্ন করতে পারেন এতো কিছুর পরেও ChatGPT-র কোনো সীমাবদ্ধতা রয়েছে কিনা? এর উত্তর হচ্ছে, হ্যাঁ। ChatGPT-র প্রচুর সীমাবদ্ধতা রয়েছে।

☞ আরো পড়ুন:  মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়গুলো জেনে নিন।

ChatGPT এখনও শতভাগ সম্পূর্ণ নয়। এমন অনেক ব্যপার রয়েছে যেগুলোতে প্রশ্ন করলে আপনাকে হয়তো তা সঠিকভাবে উত্তর দিতে পারবে না।

চ্যাট জিপিটি কি ফ্রীতে ব্যবহার করা যাবে?

চ্যাট জিপিটি এখন পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে। এই চ্যাটবটটির কাজ এখনো পুরোপুরি সম্পূর্ণ হয়নি।

এখন পর্যন্ত চ্যাট জিপিটি ফিডব্যাক অবস্থায় আছে।অর্থাৎ,আমাদের কনভার্সেশন ব্যবহার করে ChatGPT Chatbot-টি আরো উন্নত করার কাজ করা হবে।

তবে এটির পরিসর যেমন অনেক বিশাল, তেমনি প্রতিটি কনভারসেশন এর জন্য এর ব্যয় অনেক।

অর্থাৎ, আমাদের এখন বিনামূল্যে ব্যবহার করতে দেয়া হচ্ছে ঠিকই, কিন্তু এর জন্য কোম্পানির ব্যয় হচ্ছে।কোনো এক সময় গিয়ে Dall – E এর মত হয়ে যাবে।

ChatGPT কীভাবে ব্যবহার করব?

ChatGPT ব্যবহার করতে হলে আপনাকে OpenAI এর ওয়েবসাইটে গিয়ে সাইন আপ করে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। তবেই আপনি ChatGPT ব্যবহার করতে পারবেন।

ChatGPT অ্যাকসেস করার জন্য www.chat.openai.com/auth/login এই লিংকটিতে ভিজিট করুন। তারপর একটি অ্যাকাউন্ট খুলতে বলতে, অ্যাকাউন্ট খুললেই ChatGPT ব্যবহার করতে পারবেন।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button

Discover more from প্রযুক্তি প্রিয়

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading