পিডিএফ বই

ষষ্ঠ শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই ২০২৪ PDF ডাউনলোড।

ষষ্ঠ শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই নিয়ে কিছু কথা:

আমাদের মনের সুন্দর চিন্তাগুলোকে যখন আমরা সৃজনশীলভাবে প্রকাশ করি তখন তা হয়ে ওঠে শিল্প।

আমাদের জীবনযাত্রা, ভাষা, খাবারদাবার, আচার, আচরণ, অনুষ্ঠান, পোশাক, শিল্প সবকিছু নিয়ে আমাদের সংস্কৃতি। পৃথিবীর প্রতিটি দেশ ও জাতির রয়েছে নিজস্ব সংস্কৃতি।

ভুবনজোড়া সংস্কৃতির এই ভিন্ন ভিন্ন রূপের কারণে আমাদের পৃথিবী এত সুন্দর ও বৈচিত্র্যময়।

শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্য দিয়ে আমরা নিজের দেশ ও সংস্কৃতিকে ভালোবাসার পাশাপাশি অন্য সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হব।

একইসঙ্গে আমাদের অনুভূতিগুলোকে আঁকা, গড়া, কণ্ঠশীলন, অঙ্গভঙ্গি, লেখাসহ নানা রকমের সৃজনশীল কাজের মাধ্যমে স্বাধীনভাবে প্রকাশ করতে পারব।

বইতে অভিজ্ঞতাগুলো সাজানো হয়েছে ঋতু-প্রকৃতি এবং জাতীয় ও সামাজিক ঘটনা প্রবাহকে কেন্দ্র করে। আমরা পাঠ শুরু করেছি আনন্দযাত্রার মধ্য দিয়ে।

তাই প্রথম অভিজ্ঞতার নাম দিয়েছি ‘আনন্দধারা’।

ষষ্ঠ শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই ২০২৪ PDF ডাউনলোড।

শিক্ষাবর্ষের শুরুতে যেহেতু শীত ঋতু তাই পরের অভিজ্ঞতাটি হয়েছে ‘শীত প্রকৃতির রূপ’। ঋতুর এই ধারাবাহিকতা বজায় রাখা হয়েছে বছর জুড়ে। একইসাথে জাতীয় দিবসগুলোকে কেন্দ্র করেও অভিজ্ঞতা সাজানো হয়েছে।

রিকশা শিল্পীদের দীর্ঘ দিনের চর্চার মাধ্যমে বাংলাদেশে রিকশা শিল্প আজ একটি জনপ্রিয় শিল্পধারা হিসেবে সমাদৃত।

ষষ্ঠ শ্রেণির ‘শিল্প ও সংস্কৃতি’ পাঠ্যবইয়ের প্রচ্ছদে এই শিল্পের আলংকারিক শৈলিকে প্রাধান্য দেয়া হয়েছে।

‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্য দিয়ে আমরা চারু ও কারুকলা, সংগীত, নৃত্য, আবৃত্তি, অভিনয়, লেখাসহ শিল্পকলার যে শাখায় স্বচ্ছন্দ্য বোধ করব, সে শাখায় ইচ্ছেমতো আমাদের সৃজনশীলতার প্রকাশ ঘটাতে পারব এবং শিল্পের আনন্দ উপভোগ করতে শিখব।

এর চর্চার মাধ্যমে আমরা একদিকে যেমন শিল্পকলায় দক্ষ হয়ে উঠতে পারি, তেমনি দৈনন্দিন জীবনেও সে নান্দনিক মূল্যবোধের প্রতিফলন ঘটাতে পারি।

ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধসহ গর্ব আর আত্ম-ত্যাগের সকল ইতিহাসকে জেনে অন্তরে ধারণ করে দেশ ও দেশের মানুষকে ভালোবাসতে শিখব ‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়টির মধ্য দিয়ে।

ষষ্ঠ শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই PDF ডাউনলোড লিংক।

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

৬ষ্ঠ শ্রেণির শিল্প ও সংস্কৃতি বইয়ের পিডিএফ ফাইল ফ্রি ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হলে তা মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!