পিডিএফ বই

নবম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই PDF ডাউনলোড।

নবম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই সম্পর্কে কিছু কথা:

আমাদের মনের সুন্দর চিন্তাগুলোকে যখন আমরা সৃজনশীলভাবে প্রকাশ করি তখন তা হয়ে ওঠে শিল্প। আমাদের জীবনযাত্রা, ভাষা, খাবারদাবার, আচার, আচরণ, অনুষ্ঠান, পোশাক, শিল্প সব কিছু নিয়ে আমাদের সংস্কৃতি।

পৃথিবীর প্রতিটি দেশ ও জাতির রয়েছে নিজস্ব সংস্কৃতি। ভুবনজোড়া সংস্কৃতির এই ভিন্ন ভিন্ন রূপের কারণে আমাদের পৃথিবী এত সুন্দর ও বৈচিত্র্যময়।

নবম শ্রেণির পাঠ্যপুস্তকে ৩টি অভিজ্ঞতা রয়েছে। প্রথম অভিজ্ঞতার নাম ‘জানার মাঝে অজানারে করেছি সন্ধান’।

এ অভিজ্ঞতায় আমাদের চিরচেনা পরিবেশ থেকে অনুসন্ধান করে তুলে আনব আমাদের পারিবারিক, সামাজিক জীবনে নিজস্ব সংস্কৃতির নানা দিক।

যা অনেক সময় আমাদের অজানাই থেকে যায়। আমাদের এই অনুসন্ধান আমরা নিজেদের পছন্দের মাধ্যমে শিল্পকলার যেকোনো শাখায় প্রকাশ করব।

দ্বিতীয় অভিজ্ঞতার নাম ‘বিশ্ব অবাক তাকিয়ে রয়’। মুক্তিযুদ্ধ আমাদের গর্ব। এ যুদ্ধে সকল শ্রেণি পেশার মানুষের সাথে সাথে শিল্পীরাও অংশগ্রণ করেছেন নিজেদের অবস্থান থেকে।

নবম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই PDF ডাউনলোড

সৃষ্টিশীলতা দিয়ে তাঁরা মুক্তিযুদ্ধের পক্ষে সৃষ্টি করেছেন জনমত, করেছেন অনুপ্রাণিত। অনেক শিল্পী প্রত্যক্ষ ভাবে জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন দেশমাতৃকার মুক্তির জন্য।

বিদেশী শিল্পীবন্ধুরাও নিজেদের অবস্থান থেকে আমাদের মহান মুক্তিযুদ্ধে সহযোগীতা করেছেন। তাঁদের অবদান সম্পর্কে জানতে আমাদের এ অভিজ্ঞতা সাজানো হয়েছে।

তৃতীয় অভিজ্ঞতার নাম ‘তুমি কেমন করে গান করো হে গুণী’। নিজেদের শিল্প ও সংস্কৃতির গৌরবগাঁথা সম্পর্কে জানা, পাশাপাশি বিশ্ব শিল্পের কালজয়ী সৃষ্টি সম্পর্কে জেনে তা থেকে অনুপ্রেরণা লাভ করা।

এরই ধারাবাহিকতায় নিজেদের সৃজনশীলতা দিয়ে একদিন আমরা আমাদের সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরব। সেই প্রত্যাশা প্রকাশ করা হয়েছে।

শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্য দিয়ে আমরা চারু ও কারুকলা, সংগীত, নৃত্য, আবৃত্তি, অভিনয়, লেখাসহ শিল্পকলার যে শাখায় স্বাচ্ছন্দ্য বোধ করব, সে শাখায় ইচ্ছেমতো আমাদের সৃজনশীলতার প্রকাশ ঘটাতে পারব এবং শিল্পের আনন্দ উপভোগ করতে শিখব।

☞ আরো পড়ুন:  অষ্টম শ্রেণির গণিত PDF বই ২০২৪ ডাউনলোড লিংক।

এর চর্চার মাধ্যমে আমরা একদিকে যেমন শিল্পকলায় দক্ষ হয়ে উঠতে পারি, তেমনি দৈনন্দিন জীবনেও সে নান্দনিক মূল্যবোধের প্রতিফলন ঘটাতে পারি।

ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধসহ গর্ব আর আত্ম-ত্যাগের সকল ইতিহাসকে জেনে অন্তরে ধারণ করে দেশ ও দেশের মানুষকে ভালোবাসতে শিখব ‘শিল্প ও সংস্কৃতি বিষয়টির মধ্য দিয়ে।

নবম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই PDF ডাউনলোড লিংক।

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

নবম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে কনো সমস্যার সম্মুখীন হলে তা মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন।

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!