পিডিএফ বই

অষ্টম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই ২০২৪ PDF ফ্রি ডাউনলোড।

অষ্টম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই সম্পর্কে কিছু কথা:

আমাদের মনের সুন্দর চিন্তাগুলোকে যখন আমরা সৃজনশীলভাবে প্রকাশ করি তখন তা হয়ে ওঠে শিল্প। আমাদের জীবনযাত্রা, ভাষা, খাবারদাবার, আচার, আচরন, অনুষ্ঠান, পোশাক, শিল্প সব কিছু নিয়ে আমাদের সংস্কৃতি।

পৃথিবীর প্রতিটি দেশ ও জাতির রয়েছে নিজস্ব সংস্কৃতি। ভুবনজোড়া সংস্কৃতির এই ভিন্ন ভিন্ন রূপের কারণে আমাদের পৃথিবী এত সুন্দর ও বৈচিত্র্যময়।

শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্যে দিয়ে আমরা নিজের দেশ ও সংস্কৃতিকে ভালোবাসার পাশাপাশি অন্য সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হব।

একই সঙ্গে আমাদের অনুভূতিগুলোকে আঁকা, গড়া, কণ্ঠশীলন, অঙ্গভঙ্গি, লেখাসহ নানা রকমের সৃজনশীল কাজের মধ্য দিয়ে স্বাধীনভাবে প্রকাশ করতে পারব।

পূর্ববর্তী শ্রেণিতে শিক্ষার্থীরা প্রকৃতি, ঋতুবৈচিত্র্য দেখে ও উপলব্ধি করে সৃজনশীল চর্চা করেছে। তাদের চারপাশের অভিজ্ঞতা থেকে শিল্পের উপকরন খুঁজে নিয়েছে।

এবার অষ্টম শ্রেণির বইতে অভিজ্ঞতাগুলো সাজানো হয়েছে একটু ভিন্ন ভাবে। বাংলাদেশের একটি বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে পড়ে পাঁচ শিক্ষার্থী।

বন্ধুরা তাদের পঞ্চরত্ন বলে ডাকে। তাদের প্রত্যেকের রয়েছে ভিন্ন ভিন্ন বিষয়ে আগ্রহ। এ পাঠ্যপুস্তকে শিক্ষার্থীরা দেখবে পঞ্চরত্ন কল্পনায় ভ্রমণ করবে বাংলাদেশের ৮টি বিভাগ।

কিন্তু তারা এই বিভাগগুলো সম্পর্কে তথ্য সংগ্রহ করবে বাস্তবে নানা মাধ্যমে। তাই বলা যায় এ ভ্রমণটি হবে কল্পনা ও বাস্তবের মিলিত রূপে। তাদের এই ভ্রমণের সাথে কল্পনায় তারাও ভ্রমণ করবে।

অষ্টম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই ২০২৪ PDF ফ্রি ডাউনলোড।

আবহমান কাল থেকে নদীমাতৃক বাংলাদেশে গড়ে উঠেছে নদী কেন্দ্ৰিক বৈচিত্র্যে ভরা সংস্কৃতি। পঞ্চরত্নের সাথে এ ভ্রমণের মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের নিজস্ব সংস্কৃতিকে জানবে।

প্রতি বিভাগে ভ্রমণে তাদের জানার বিষয়গুলো হবে লোক চিত্রকলা, লোকগান, লোকনাচ, মুক্তিযুদ্ধ, ঐতিহাসিক স্থাপনা ও প্রত্নতাত্তিক নিদর্শন।

যাত্রাপথে তারা তাদের আগ্রহ আর পছন্দের ভিত্তিতে আঁকব, গড়ব, নাচ, গান, কবিতা আবৃত্তি, অভিনয় করবে।

স্থানীয় লোকসংস্কৃতির চর্চা করবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা সহজলভ্য উপকরণ ব্যবহার করবে।

এ বইতে মোট নয়টি অধ্যায় রয়েছে। এ অধ্যায়গুলোর মধ্য দিয়ে তারা নিজেদের সংস্কৃতিকে জানবে, চর্চা করবে আর দেশকে ভালোবাসবে।

অষ্টম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বই PDF ডাউনলোড লিংক:

বাংলা ভার্সন

ইংরেজি ভার্সন

অষ্টম শ্রেণির শিল্প ও সংস্কৃতি বইয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হলে তা মন্তব্য ঘরে লিখে জানাতে পারেন।

67% LikesVS
33% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!