মোবাইল অ্যাপস

স্পটিফাই (Spotify) কী? কেন ব্যবহার করবেন স্পটিফাই?

স্পটিফাই (Spotify) এর নাম শুনে অনেকের কাছে নতুন মনে হতে পারে। কারণ মাত্র কয়েক মাস আগে এটি বাংলাদেশের জন্য চালু করা হয়। তবে Spotify মোটেও নতুন নয়।

এটি মূলত ২০০৮ সালের অক্টোবর মাসে ৭ তারিখে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। তবে Spotify বাংলাদেশে সম্প্রতি যাত্রা শুরু করেছে।

স্পটিফাই কী?

Spotify হচ্ছে মিউজিক ও পডকাস্ট স্ট্রিমিং প্ল্যাটফর্ম। যা ব্যবহার করে আপনি দেশ-বিদেশের মিলিয়ন মিলিয়ন পুরনো-নতুন গান ও পডকাস্ট খুব সহজেই শুনতে পারবেন। Spotify হচ্ছে বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম।

আপনি চাইলে এটি ফ্রিতেই করতে পারবেন। যেকোনো অপারেটিং সিস্টেম স্মার্টফোনে ইন্সটল করা যাবে স্পটিফাই অ্যাপ। ডেস্কটপে ও ব্রাউজার দিয়েও ব্যবহার করা যাবে স্পটিফাই।

স্পটিফাই কেনো ব্যবহার করবেন?

আমরা অনেকেই আছি, যারা ইউটিউব থেকে গান শুনে থাকি। বিভিন্ন কাজ করার সময়ও আমরা অনেক সময় আমাদের ফোনে ইউটিউব থেকে গান চালিয়ে শুনি।

তবে সমস্যা হচ্ছে ইউটিউব থেকে ভিডিও গান চালিয়ে শুনতে হয়, অডিও করে শুনার কোনো ব্যবস্থা নেই।

তাই চাইলে ফোনের স্ক্রিন অফ করে শুনা যায়না। এর ফলে আমাদের ফোনের চার্জ ও এমবির অপচয় হয়।

তাই শুধু গান শুনার জন্য Spotify প্লাটফর্মটি ব্যবহার করতে পারেন। এখান থেকে আপনি দেশ-বিদেশের অসংখ্য অডিও গান খুব সহজেই শুনতে পারবেন।

পছন্দের গান বা পডকাস্ট গুলো নিয়ে Playlists তৈরি করতে পারেন, পছন্দের শিল্পীদের Follow করতে পারেন।

স্পটিফাই এ রয়েছে লক্ষ লক্ষ প্রি-মেড প্লেলিস্ট। স্পটিফাই দিয়ে গান শুনার পাশাপাশি আপনি আপনার ফোন দিয়ে যেকোনো কাজ করতে পারবেন।

চাইলে গান বাজা অবস্থায়ও ফোনের স্ক্রিন অফ করে রাখতে পারেন। Spotify ব্যবহারে ফোনের স্টোরেজ, চার্জ ও এমবি বেঁচে যাবে।

স্পটিফাই (Spotify
স্পটিফাই (Spotify

আপনি যদি একজন সংগীতপ্রেমী হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি অবশ্যই আপনার পছন্দ হবে।

আপনার ফোনের ডিফল্ট মিউজিক প্লেয়ারের বিকল্প হিসেবে এটি ব্যবহার করতে পারেন। গান শুনার সময় ইন্টারনেট সংযোগের প্রয়োজন হলেও ফোনে গান ডাউনলোড করে স্টোরেজ ভর্তি করে রাখার প্রয়োজন নেই।

স্পটিফাই কি ফ্রিতে ব্যবহার করা যায়?

অনেকের মনে প্রশ্ন আসতে পারে, স্পটিফাই কি ফ্রিতে ব্যবহার করা যায়? এর উত্তর হচ্ছে হ্যাঁ, স্পটিপাই ফ্রিতে ব্যবহার করা যায়।

তবে তাদের বিভিন্ন প্রেমিয়াম প্ল্যানও রয়েছে। ফ্রিতে ব্যবহার করলে আপনাকে বিজ্ঞাপন শুনতে হবে।

আর প্রেমিয়াম মেম্বার হলে কোনো বিজ্ঞাপন শুনতে হবেনা, অডিওর সাউন্ড কোয়ালিটি অনেক ভালো পাবেন, পছন্দের গানগুলো ডাউনলোড করে রেখে দিতে পারবেন, সাথে পাবেন আরো বিভিন্ন ফিচারের সুবিধা। আর এর জন্য আপনাকে প্রতি মাসে তাদেরকে নির্ধারিত অর্থ প্রদান করে যেতে হবে।

স্পটিফাই ডাউনলোড করবেন কিভাবে?

গুগলে Spotify লিখে খোঁজ করলেই পেয়ে যাবেন উক্ত অ্যাপ্লিকেশন। অথবা গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকেও সরাসরি ডাউনলোড করে ইন্সটল করে স্পটিফাই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

কিভাবে স্পটিফাই একাউন্ট খুলতে হয়?

স্পটিফাই একাউন্ট খুলা একদম সহজ একটি বিষয়। আপনি চাইলে আপনার ফেসবুক একাউন্ট অথবা ইমেইল একাউন্ট দিয়ে প্রয়োজনীয় তথ্যাদি (যেমনঃ প্রফাইলের নাম, ইমেইল, জন্মতারিখ ইত্যাদি) দিয়ে খুব সহজেই একাউন্ট খুলে নিতে পারেন।

ধন্যবাদ।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!