টিউটোরিয়াল

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম। | আকামা চেক অনলাইন।

আকামা চেক করে কিভাবে- প্রযুক্তি প্রিয় পরিবারের পক্ষ থেকে সকল রেমিট্যান্স যোদ্ধাদের জানাই বুক ভরা ভালোবাসা। কারণ তাদের অক্লান্ত পরিশ্রমেই সচল রয়েছে দেশের অর্থনীতি।

আমি নিজেও একজন সৌদি আরব প্রবাসী। তাই খুব কাছ থেকে দেখেছি ও অনুভব করেছি পরিবারকে খুশি রাখতে একজন প্রবাসীকে কতটা হাড়ভাংগা খাটুনি খাটতে হয়।

আজকের এই পোস্টটি সৌদি আরব প্রবাসী ভাই ও বোনদের উদ্দেশ্যে। আমরা যারা সৌদি আরব প্রবাসী তারা সবাই জানি সৌদি আরবে কাজ করতে হলে ইকামার প্রয়োজন হয়।

আর এই ইকামাকে আমরা বেশিরভাগ বাঙ্গালী আকামা বলে থাকি। যদিও সৌদি আরব আকামা ফি বা সৌদিতে আকামা খরচ কম্পানির বহন করার নয়ম, তবুও অনেকেই আকামার মেয়াদ নিয়ে অনেক চিন্তিত থাকে।

বিভিন্ন ফেসবুক গ্রুপে অনেককেই তাদের আকামা ছবি দিয়ে পোস্ট করতে দেখি। পোস্টের মাধ্যমে তারা অন্যদের অনুরোধ করে তাদের সৌদি আরবের আকামা চেক করে দেওয়ার জন্য। অনলাইনে এভাবে নিজের আকামার ছবি শেয়ার করা উচিত নয়।

অফলাইনেও আমার পরিচিত অনেকেই আমার কাছে আসে তাদের আকামার ডেট চেক করে নেওয়ার জন্য। তখন আমি তাদের অনেককেই কিভাবে আকামা চেক করতে হয় তা শিখিয়ে দেই।

অফলাইনে এমনটা সম্ভব হলেও অনলাইনে একজন একজন করে আকামা চেক করার নিয়ম শিখানো আমার একার পক্ষে সম্ভব নয়। তবে আমার যেহেতু ব্লগ ওয়েবসাইট আছে তাই ভাবলাম সাইটটিকে কাজে লাগিয়ে অন্তত অল্প কিছু সৌদি আরব প্রবাসী ভাই-বোনদেরও সৌদি আকামা চেক করার নিয়ম শিখাতে পারি।

তাই টিউটোরিয়াল আকারে আজকের এই পোস্টটি করা। আজকের এই টিউটোরিয়াল পোস্টে আমি আপনাদেরকে অবশার অ্যাকাউন্ট ছাড়াই আকামা চেক করার নতুন নিয়ম চিত্রসহ শিখাবো।

আর এর জন্য কোনো আকামা চেক করার সফটওয়্যার ডাউনলোড করার প্রয়োজন নেই। এর জন্য প্রয়োজন পড়বে শুধু আপনি যার আকামা ডেট চেক ইন করতে চাচ্ছেন তার আকামার নাম্বার এবং জন্মতারিখ। চলুন শুরু করি:-

সৌদি আরবের আকামা ডেট চেক করার নিয়ম। | আকামা চেক ২০২১।

সহজে আকামা চেক করতে আপনার কম্পিউটার কিংবা স্মার্টফোনের যেকোনো ব্রাউজার থেকে এই লিংকে ক্লিক করুন। এরপর নিচের চিত্র এবং বর্ননাগুলো অনুসরণ করে বাকি কাজগুলো সম্পন্ন করুন।

ধাপ-১: উক্ত ওয়েবসাইটে প্রবেশ করে দেখতে পাবেন পুরো সাইটটির ভাষা আরবি হয়ে আছে। সাইটটির ভাষা আরবি থেকে ইংরেজিতে পরিবর্তন করতে উক্ত পেজটির সবার উপরের মেনুর ডান পাশের অপশনটিতে ক্লিক করুন। (নিচের চিত্রটি লক্ষ্য করুন।)

সৌদি আরবের আকামা ডেট চেক।

সৌদি আরবের আকামা ডেট চেক।
ভাষা পরিবর্তন করতে এখানে ক্লিক করতে হবে।

ধাপ-২: এরপর ‘English’ লেখায় ক্লিক করলে পুরো ওয়েবসাইটটির ভাষা ইংরেজিতে পরিবর্তন হয়ে যাবে। (নিচের চিত্র লক্ষ্য করুন)

সৌদি আরবের আকামা ডেট চেক।
ওয়েবসাইটটির ভাষা ইংরেজি করতে English লেখায় ক্লিক করতে হবে।

ধাপ-৩: এরপর নিচের চিত্রের মতো কিছু অপশন দেখতে পাবেন সেখানে আপনার ইকামার তথ্যগুলো দিন।

সৌদি আরবের আকামা ডেট চেক।

সৌদি আরবের আকামা ডেট চেক।
ইকামা চেক করতে এই ঘরগুলোতে তথ্য দিতে হবে।

ক. সবার উপরের “ID/IQAMA/Border Number” লেখা ঘরে আপনি যে আকামা ডেইট চেক করতে চাচ্ছেন সেই আকামার নাম্বার দিন।

খ. ২য় বক্সটিতে ক্লিক করে জন্ম তারিখ দিন। আপনি চাইলে হিজরিতে আপনার জন্ম তারিখ দিন অথবা ইংরেজি সাল(খ্রিষ্টাব্দ) করতে “Date Of Birth” লেখা ঘরে ক্লিক করুন। এবং “Hijri” থেকে ‘Gregorian’ এ সিলেক্ট করে আপনার ইংরেজি জন্ম সাল, মাস আর তারিখ বাছাই করে দিন।

গ. এবার ‘VERIFICATION CODE’ লেখা ঘরে ঘরটির উপরে থাকা ইমেজে দেওয়া সংখ্যাগুলো লিখে দিয়ে ‘Next’ বাটনে ক্লিক করুন।

(উপরের চিত্রে আমাকে দেওয়া যে সংখ্যাগুলো দেখতে পাচ্ছেন আপনাকে কিন্তু তা দেখাবে না। আপনাকে অন্য কোনো সংখ্যা দেখাবে। আর সেই সংখ্যাগুলোই আপনাকে লিখতে হবে।)

সব তথ্য ঠিক থাকলে পরবর্তী পেইজে ইকামার বিভিন্ন তথ্য দেখাবে। যেখানে নিচের দিকে ইকামা নাম্বারের নিচে ‘Iqama Expiration Date’ লেখা অপশনে ইকামার এক্সপায়ার ডেট (হিজরি ও খ্রিস্টাব্দ তারিখ) দেখাবে। (নিচের চিত্রের মতো)

সৌদি আরবের আকামা ডেট চেক।
ইকামার মেয়াদ শেষ হওয়ার তারিখ দেখাচ্ছে।সৌদি আরবের আকামা ডেট চেক।

আশা করি সৌদি আরব আকামা চেক করার সহজ নিয়মটি সকলেই শিখে গেলেন। তবু সৌদি আরব আকামা চেক করতে কিংবা সৌদি আরবের আকামা চেক করার নিয়ম বুঝতে যদি কোনো সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্সে জানান। আমি সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!