ফেসবুক টিপস

ফেসবুক রিল ভিডিও কী? ফেসবুক রিল ভিডিও তৈরি করে কীভাবে টাকা আয় করা যায়?

অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েবসাইট থাকলেও ফেসবুক হচ্ছে বিশ্বের সব চেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম।

বিশেষ করে ফেসবুকের জনপ্রিয়তা আমাদের দেশে তুঙ্গে। ইন্টারনেট ব্যবহারে অভ্যস্ত অথচ ফেসবুকে তার অ্যাকাউন্ট নেই এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

সব বয়সের, সব পেশার এবং সব শ্রেণির মানুষের সমাগম রয়েছে এখানে। ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগ মাধ্যম কল্পনা করা যায় না।

ফেসবুক একটি শক্তিশালী প্ল্যাটফর্ম। আমরা আমাদের প্রাত্যহিক দিনে অনলাইনে যেটুকু সময় সক্রিয় থাকি তার বেশিরভাগ সময় ব্যয় করি ফেসবুক ব্রাউজিং করে।

ফেসবুকের মাধ্যমে খুব সহজেই একে অপরের সাথে যোগাযোগ করতে পারি। ফেসবুক তাদের জনপ্রিয়তা ধরে রাখার জন্য প্রতিনিয়ত বিভিন্ন নতুন নতুন ফিচার যুক্ত করে চলেছে।

এরই ধারাবাহিকতায় ফেসবুকে নতুন আরেকটি ফিচার যুক্ত হয়েছে তা হলো ফেসবুক রিলস (Facebook Reels)। চলুন জেনে নেওয়া যাক ফেসবুক রিলস কী।

ফেসবুক রিলস কী? (What Is Facebook Reels?)

আমরা সবাই কম-বেশি টিকটক অ্যাপ্লিকেশন এর সাথে পরিচিত। টিকটক নাম শুনেনি এমন মানুষ হয়তো খুজে পাওয়া যাবে না।

টিকটক অ্যাপ্লিকেশনটি বয়সে নবিন হলেও অতি অল্প সময়ে এর জনপ্রিয়তা তুঙ্গে। বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনগুলোকে পেছনে ফেলে সর্বাধিক সংখ্যকবার ডাউনলোডের নতুন গড়ে তুলেছে টিকটক।

সব বয়সের, সব শ্রেণীর, সব পেশার মানুষ জন এখন টিকটক, লাইকি ভিডিও দেখে অভ্যস্ত। অনেক নেটিজেন ঘন্টার পর ঘন্টা সময় পার করে দেয় টিকটক ভিডিও দেখে।

টিকটকে সাধারণত ছোট ছোট ভিডিও শেয়ার করা হয়ে থাকে। যার বেশিরভাগ ভিডিওর দৈর্ঘ্য হচ্ছে ১৫ সেকেন্ড।

পরবর্তীতে মেটার ইনস্টাগ্রামেও টিকটকের মতো সংক্ষিপ্ত ভিডিও শেয়ার করার অপশন যুক্ত করা হয়। ইনস্টাগ্রামে শেয়ার করা এসব ভিডিওগুলোকে বলা হয় রিলস।

ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ই যেহেতু মেটার অধীনে এবার ফেসবুকেও ইনস্টাগ্রামেও মতো রিল ভিডিও প্রচার করার ফিচার যুক্ত করা হলো।

ফেসবুক রিলস ভিডিওগুলো অনেকটা টিকটক, লাইকি ভিডিওর মতোই। এখানে আপনি পূর্বে থেকে তৈরি করা ভিডিওগুলো আপলোড করতে পারবেন।

আর যদি চান ফেসবুক রিলস অপশন ব্যবহার করেও ভিডিও তৈরি করে নিতে পারবেন। ফেসবুক রিলস-এ ইনস্টাগ্রামের রিলস ভিডিওগুলোও দেখতে পারবেন।

ফেসবুক রিলস ভিডিও দেখার জন্য আলাদা কোনো মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন নেই। অফিশিয়াল ফেসবুক অ্যাপ্লিকেশন দিয়েই এসব রিলস ভিডিও দেখতে পারবেন।

ফেসবুক রিলস ভিডিও দিয়ে কি টাকা আয় করা যায়?

অনেকের মনে প্রশ্ন আসতে পারে, ফেসবুক রিলস ভিডিও দিয়ে টাকা ইনকাম করা সম্ভব কিনা?

তাদের উত্তরে বলতে চাই, মেটা (Meta) একটি ব্লগ পোস্টে লিখেছেন, “আমরা রিলকে সৃষ্টিকারীদের আবিষ্কৃত হওয়ার, তাদের দর্শকদের সাথে সংযোগ স্থাপন এবং অর্থ উপার্জনের সর্বোত্তম উপায় তৈরি করার দিকে মনোনিবেশ করছি। আমরা এটিকে মজাদার এবং সহজ করে তুলতে চাই যাতে লোকেদের প্রাসঙ্গিক এবং বিনোদনমূলক বিষয়বস্তু খুঁজে পাওয়া যায় এবং শেয়ার করা যায়।”

তাহলে আপনি বুঝতেই পারছেন যে, ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা উপার্জন করা যাবে। যদিও টিকটক থেকে সেভাবে কোনো টাকা উপার্জন করা যায় না।

Meta-এর $১ বিলিয়ন ক্রিয়েটর বিনিয়োগের অংশ হিসাবে, Reels Play বোনাস প্রোগ্রাম একটি যোগ্যতা অর্জনকারী রিলের ভিউ সংখ্যার উপর ভিত্তি করে প্রতি মাসে $৩৫,০০০ পর্যন্ত অফার করে।

তাই ফেসবুক রিলস ভিডিও থেকে কীভাবে টাকা আয় করে কিংবা ফেসবুক রিলস থেকে সত্যিই কোনো টাকা আয় করা যায় কিনা এমন প্রশ্ন না করে আপনিও ফেসবুক রিলস ভিডিও তৈরি করা শুরু করে দিন আজকে থেকেই।

কীভাবে ফেসবুক রিলস ভিডিও তৈরি করে?

চলুন এবার জেনে নেওয়া যাক, ফেসবুক রিলস ভিডিও কীভাবে তৈরি করতে হয়। আপনার অফিশিয়াল ফেসবুক অ্যাপ্লিকেশনটি খুললেই নিচের চিত্রের মতো অপশনগুলো দেখতে পাবেন।

ফেসবুক রিল ভিডিও।

উপরে লাল মার্ক করা অপশনটি লক্ষ করুন। Reel লেখা নতুন এই অপশনটি থেকেই ফেসবুক রিল ভিডিও তৈরি করা যাবে।

আপনার ফেসবুক অ্যাপ্লিকেশনটিতে প্রবেশ করার পর Reel লেখা ঐ অপশনটি খোজে না পেলে অ্যাপ্লিকেশনটি আপডেট দিয়ে নিন।

তাহলেই চলে আসবে। Reel লেখা ঐ অপশনে ক্লিক করলেই নিচের চিত্রের মতো দেখতে পাবেন।

যেখানে আপনার ফোনের ক্যামেরা চালু হবে। আপনি চাইলে আপনার ফোন দিয়ে ভিডিও তৈরি করে তা এডিট করে ফেসবুক রিলস তৈরি করতে পারেন।

আর যদি পূর্বে থেকেই কোনো ভিডিও তৈরি করা থাকে তাহলে তাও আপলোড করে এডিট করে ফেসবুক রিলস ভিডিও তৈরি করে নিতে পারেন।

এর জন্য সবার নিচে বাম পাশে যে অপশনটি রয়েছে তাতে ক্লিক করলেই আপনার ফোনে থাকা ভিডিওগুলো দেখতে পাবেন। আর সেখান থেকে আপলোডও করতে পারবেন।

ইতিমধ্যে যারা টিকটক ভিডিও কিংবা ইনস্টাগ্রাম রিলস ভিডিও তৈরি করেছেন তাদের কাছে এসব অপশনগুলো খুবই সহজ মনে হবে।

প্রিয় পাঠক, আপনার কি মনে হয় ফেসবুকের এই রিলস ভিডিও দেখে ফেসবুক ব্যবহারকারীরা আরো বেশি উপভোগ করবে?

আপনার কাছে ফেসবুকের নতুন এই ফিচারটি কেমন লেগেছে অবশ্যই তা নিচে কমেন্ট করে জানান।

আর ফেসবুক রিলস ভিডিও নিয়ে আরো কোনো কিছু জানার থাকলে তাও কমেন্ট করে জানাতে পারেন আমাদের। ধন্যবাদ।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!