ফেসবুক টিপস

ফেসবুকে পোস্ট পিন করে রাখবেন যেভাবে।

ফেসবুক পিন পোস্ট কী? (What Is Facebook Pin Post?)

ফেসবুকের বিভিন্ন ফিচারের মধ্যে পিন পোস্টও একটি ফিচার। এই ফিচারটি ব্যবহার করে যেকোনো পুরাতন পোস্ট পিন করে রেখে দেওয়া যায়। এতে পোস্টটি যতই পুরনো হোক না কেনো সবার উপরে দেখা যাবে।

এমনকি নতুন নতুন পোস্টেরও উপরে দেখা যাবে। আপনি চাইলে আপনার ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ এমনকি নিজের প্রফাইলের যেকোনো পোস্টও পিন করে রেখে দিতে পারেন। তা হতে পারে ছবি, ভিডিও, লেখা কিংবা অন্য কোনো স্ট্যাটাস।

ফেসবুকে পোস্ট পিন করে রাখার উপায়
ফেসবুকে পোস্ট পিন করে রাখার উপায়।

পিন পোস্ট কেনো ব্যবহার করবেন? (Why Use PIN Post?)

আপনার ফেসবুক পেজ এবং গ্রুপের যেকোনো নোটিশ, বিজ্ঞপ্তি, ঘোষণা কিংবা অন্য কোনো গুরুত্বপূর্ণ পোস্ট পিন করে রেখে দিতে পারেন। এতে উক্ত পোস্টটি হাইলাইট হয়ে অন্যান্য পোস্টের উপরে দেখাবে। অন্যান্য নতুন পোস্টের ভীড়ে কোনো গুরুত্বপূর্ণ পোস্ট এখন আর হারিয়ে যাবেনা।

যখন কেউ আপনার ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপে প্রবেশ করবে তখন সবার উপরে পিন করা পোস্ট দেখা যাবে। ঠিক একই ভাবে আপনার ব্যাক্তিগত ফেসবুক অ্যাকাউন্টেরও যেকোনো পোস্ট পিন করে রেখে দিতে পারেন। তা হতে পারে কোনো ছবি, ভিডিও কিংবা লেখা। আর যখন কেউ আপনার প্রফাইল প্রদর্শন করবে তখন সবার উপরে পিন করা পোস্টই দেখতে পাবে।

ফেসবুকে আপনার যদি বিশেষ কোনো স্ট্যাটাস থেকে থাকে তাহলে তা পিন পোস্টের মাধ্যমে প্রফাইলে হাইলাইট করে রেখে দিয়ে পারবেন। আর আপনি চাইলে আপনার পুরনো পোস্টে রিয়াক্ট ও কমেন্ট বাড়াতেও এই ফিচারটি ব্যবহার করতে পারেন। এখন হয়তো প্রশ্ন আসতে পারে, ফেসবুকে পোস্ট পিন করে রাখবো কীভাবে? চলুন ফেসবুক পোস্ট পিন করে রাখার নিয়মগুলো শিখে নেওয়া যাক:-

ফেসবুক প্রফাইলে পোস্ট পিন করে কীভাবে? (How To Pin A Post On Facebook Profile?)

ফেসবুক প্রফাইলের কোনো পোস্ট পিন করে রাখতে আপনি আপনার প্রফাইলে গিয়ে পিন করতে চাওয়া পোস্টটির ত্রি বিন্দুতে (…) ক্লিক করুন। দেখুন আরো কিছু অপশন এসে যাবে। (নিচের চিত্রটি লক্ষ্য করুন।)

ফেসবুকে পিন পোস্ট করার নিয়ম
ফেসবুকে পিন পোস্ট করার নিয়ম

সেগুলো থেকে ‘Pin Post’ লেখায় ক্লিক করার সাথে সাথেই উক্ত পোস্টটি পিন হয়ে যাবে। আর উক্ত পোস্ট পরবর্তীতে Unpin করতে পিন থাকা পোস্টের ত্রি বিন্দুতে (…) ক্লিক করে Unpin Post লেখায় ক্লিক করতে হবে।

ফেসবুক গ্রুপে পোস্ট পিন করে কীভাবে? (How To Pin A Post On Facebook Group?)

আপনি কেবল মাত্র ঐ সকল ফেসবুক গ্রুপের পোস্ট পিন করে রাখার অধিকার রাখেন যেসকল গ্রুপের পরিচালনার দায়িত্বে আপনি আছেন। ফেসবুক গ্রুপের কোনো পোস্ট পিন করে রেখে দিতে উক্ত গ্রুপে প্রবেশ করুন এবং আপনি যে পোস্টটি পিন করে রেখে দিতে চান সেই পোস্ট খোঁজে নিন।

তারপর উক্ত পোস্টের ত্রি বিন্দুতে (…) ক্লিক করুন। ত্রি বিন্দুতে ক্লিক করলে আরো বিভিন্ন অপশন এসে যাবে। সেগুলোর মধ্য থেকে ‘Pin to Announcements’ লেখায় ক্লিক করলেই উক্ত পোস্টটি পিন হয়ে যাবে। আর উক্ত পোস্ট পরবর্তীতে Unpin করতে পিন থাকা পোস্টের ত্রি বিন্দুতে (…) ক্লিক করে Unpin লেখায় ক্লিক করতে হবে।

ফেসবুক পেজে পোস্ট পিন করে কীভাবে? (How To Pin A Post On Facebook Page?)

ফেসবুক মোবাইল অ্যাপ ব্যবহার করে পেজের পোস্ট পিন রাখার অপশন হয়তো খোঁজে পাবেন না। তাই এর জন্য Chrome ব্রাউজারে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগিন করে চলে যান আপনার পেজে। আর আপনি যে পোস্টটি পিন করে রেখে দিতে চান সেই পোস্টের ত্রি বিন্দুতে (…) ক্লিক করুন।

দেখবেন আরো কিছু অপশন এসে যাবে। সেগুলোর মধ্য থেকে Pin to Top লেখায় ক্লিক করলেই উক্ত পোস্টটি পিন হয়ে যাবে। আর উক্ত পোস্ট পরবর্তীতে Unpin করতে পিন থাকা পোস্টের ত্রি বিন্দুতে (…) ক্লিক করে Unpin from Top লেখায় ক্লিক করতে হবে।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!