ফেসবুক টিপস

ফেসবুকে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন কীভাবে?

প্রযুক্তি প্রিয় ডট কম ওয়েবসাইটের আরেকটি ফেসবুক টিউটোরিয়ালে আপনাকে স্বাগতম। আজকে খুবই ছোট একটি টিপস আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

আমাদের ফেসবুক ফ্রেন্ড লিষ্টের বন্ধুরা যখন ফেসবুক ব্যবহার করে তখন আমরা বুঝতে পারি যে, তারা এখন ফেসবুকে একটিভ রয়েছে। মেসেঞ্জারের Active অপশনে গেলেই যেসব বন্ধু ফেসবুক চালাচ্ছে তাদের একটি নামের তালিকা আমরা পেয়ে যাই।

আর তাছাড়া ফেসবুকে যখন কেউ একটিভ থাকে তার নামের পাশে সবুজ বাতি থাকে। যা একটিভ থাকা ব্যক্তির ফেসবুক ফ্রেন্ডরা দেখতে পায়।

আর ঠিক একই ভাবে আপনি কিংবা আমি যখন ফেসবুকে একটিভ থাকি আমাদের ফ্রেন্ড লিষ্টের মানুষ জনও তা জানতে পারে এবং তখন অনেকেই আমাদের মেসেজ পাঠায়।

আর ফেসবুক থেকে বেরিয়ে গেলেও কতক্ষণ আগ পর্যন্ত আমরা একটিভ ছিলাম তাও তারা ফেসবুক অ্যাক্টিভিটি স্ট্যাটাস এর মাধ্যমে দেখতে পারে। এখন মনে করুন, আপনি কোনো কারণে ফেসবুকে লগইন করেছেন।

কিন্তু আপনি চাচ্ছেন আপনার ফেসবুক ফ্রেন্ড লিষ্টের কেউ আপনি যে ফেসবুকে একটিভ আছেন তা না জানুক। তাহলে আপনি চাইলে আপনার ফেসবুক অ্যাক্টিভিটি স্ট্যাটাস বন্ধ করে রেখে দিতে পারেন।

এরফলে আপনি অনলাইনে থাকলেও আপনাকে অফলাইন দেখাবে। আর কথা না বাড়িয়ে চলুন শিখে নেওয়া যাক ফেসবুকে নিজেকে অফলাইনে দেখাবো কী করে-

ফেসবুকে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন কীভাবে?

০১: প্রথমে আপনার স্মার্টফোনের মেসেঞ্জার (Messenger) অ্যাপ খুলুন। এবং সবার উপরের বাঁ পাশে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন।

ফেসবুকে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন
আপনার প্রফাইল ছবিতে ক্লিক করুন।

০২: ছবিতে ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে ‘Active Status’ অপশনটিতে ক্লিক করুন।

ফেসবুকে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন যেভাবে।
Active Status অপশনে প্রবেশ করুন।

০৩: আর তারপর একটিভ স্ট্যাটাস এর বোতামটি নিষ্ক্রিয় করে দিন।

ফেসবুকে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন যেভাবে।
এখানে বন্ধ করে দিন।

আপনার কাজ শেষ। এখন আর আপনাকে অনলাইনে দেখাবে না।

তবে আরেকটি কথা না বললেই নয়, আপনি আপনার অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করে রাখলে আপনার ফেসবুক বন্ধুরা অনলাইনে আছে কি নেই, আপনি তা দেখতে পারবেন না।

সবকিছু আগের মতো করতে অর্থাৎ পুনরায় অ্যাক্টিভ স্ট্যাটাস চালু করতে চাইলে উপরের ধাপগুলোর পুনরাবৃত্তি করতে হবে। মানে ‘Active Status’ এর বোতামটি সচল করে দিতে হবে।
ধন্যবাদ।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!