ইন্টারনেট টিপসটিউটোরিয়ালব্লগিং টিপসমোবাইল অ্যাপস

কিভাবে ছবির এমবি কমানো যায়? | ছবি কিভাবে ছোট করা যায়?

কিভাবে ছবির এমবি কমানো যায়? | ছবি কিভাবে ছোট করা যায়?

আমরা যখন আমাদের ফোন দিয়ে ছবি তুলি তখন অনেক সময় সেগুলোর সাইজ অনেক বেশি এমবির হয়, যার ফলে আমাদের ফোনের স্টোরেজ পূর্ণ (Full) হয়ে যায় সহজেই।

আর প্রয়োজনীয়/স্মৃতিময় অনেক ছবি আমাদের সংরক্ষণ করতে হয় যার জন্য আমরা সেগুলো ডিলিটও করতে পারি না।

কেমন হয় যদি আমরা আমাদের ছবির কোয়ালিটি ঠিক রেখে MB সাইজ কমিয়ে আনতে পারি?

বিশেষ করে আমরা যারা ব্লগার রয়েছি আমরা চাই আমাদের ইমেজ কোয়ালিটি ঠিক রেখে কীভাবে তা এমবি সাইজ কমিয়ে আনতে পারি, কারণ এতে ব্লগ সাইট আরও দ্রুত লোড হয়।

যার ফলে সাইটে আরও বেশি ভিজিটর পাওয়া যায় এবং সাইটের পোস্টও গুগলে র‍্যাংক করে।

আজকের এই আর্টিকেল থেকে আমরা জানবো ওয়েবসাইট এবং মোবাইল সফটওয়্যার ব্যবহার করে ছবির ফাইল সাইজ কমানোর উপায়।

কোয়ালিটি ঠিক রেখে ছবির সাইজ কমিয়ে আনাকে ইমেজ কম্প্রেস (Image Compresse) বলা হয়।

ধরুন, আপনার একটি ছবির সাইজ ৪ MB এখন সেই ছবি কমপ্রেস করার মাধ্যমে কোয়ালিটি ঠিক রেখে ২০০ KB বা ৪০০ KB-তে নিয়ে আসা সম্ভব।

ছবি সাইজ ছোট করার উপায়

ছবির সাইজ পরিবর্তন করার ওয়েবসাইট।

অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলো আপনি আপনার ছবির MB কমানোর উপায় বা মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারেন।

তবে আমি আপনাদেরকে যে ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিব সেটা দিয়ে আপনি খুব সহজেই এবং মাত্র কয়েক ক্লিকেই ছবির MB সাইজ কমিয়ে আনতে পারবেন।

এই ওয়েবসাইটটির আরও সুবিধা হচ্ছে এখানে একত্রে সর্বোচ্চ ২০ টি ইমেজ কমপ্রেস করার জন্য আপলোড করতে পারবেন এবং প্রতিটি ইমেজ সর্বোচ্চ ৫ এমবি পর্যন্ত হলেও সমস্যা নেই।

উক্ত ওয়েবসাইট ব্যবহার করে কিভাবে ছবির MB কমানো যায় চলুন তা চিত্র সহ দেখে নেওয়া যাক।

০১. এরজন্য আপনার ডিভাইসের যেকোনো ব্রাউজার খুলুন এবং www.tinypng.com ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে নিচের চিত্রের মতো দেখতে পাবেন।

ইমেজ ছোট করার উপায়

০২. সাইটটিতে প্রবেশ করে উপরের চিত্রের মতো সবুজ মার্ক দেখানো অপশনে ক্লিক করুন। এবং আপনার কাংখিত ছবি আপলোড করে দিন।

০৩. ছবি আপলোড করার পর আপনাকে আর কিছু করতে হবে না। নিজে থেকেই আপনার আপলোড করা ছবির সাইজ অনেক কমে যাবে আর ছবির কোয়ালিটিও ঠিকঠাক থাকবে।

এরপর আপনাকে শুধু কমপ্রেস হওয়া ইমেজ সেভ করে নিতে হবে। সেভ করতে নিচের চিত্রের মতো Download লেখায় ক্লিক করুন। তাহলে ইমেজটি আপনার ডিভাইসে সেভ হয়ে যাবে।

ইমেজ ছোট করার উপায়

সফটওয়্যারের মাধ্যমে ছবির এমবি কমানোর উপায়।

ইমেজ সাইজ কমানো বা ছবির এমবি সাইজ কমিয়ে আনার জন্য অনলাইনে বিভিন্ন সফটওয়্যার রয়েছে। তবে আমি Image Optimizer & Compressor 2 নামের সফটওয়্যারই সব সময় ব্যবহার করি।

আপনার যদি নিয়মিত ইমেজ কমপ্রেস করার প্রয়োজন হয় তাহলে আপনাকে আমি পরামর্শ দিব ইমেজ কমপ্রেস করার জন্য যে মোবাইল সফটওয়্যার রয়েছে সেগুলোর মধ্য থেকে ভালো কোনো সফটওয়্যার ব্যবহার করার জন্য।

Download App

Image Optimizer & Compressor 2  সফটওয়্যার ব্যবহারের সুবিধাসমূহ হলো:

০১. Image Optimizer & Compressor 2 সফটওয়্যারটির সাইজ অনেক কম।

০২. সফটওয়্যারটি অফলাইনেও ব্যবহার করা যায়। অর্থাৎ এটা ব্যবহার করতে আপনার ফোনের ডেটা বা ওয়াইফাই চালু করার প্রয়োজন নেই।

০৩. মাত্র কয়েক ক্লিকেই ছবির সাইজ কমিয়ে আনা যায়।

০৪. সফটওয়্যারটিতে কোনো বিজ্ঞাপন শো করে না।

০৫. কোনো ওয়েবসাইট ভিজিট করার প্রয়োজন নেই।

মোবাইলের সফটওয়্যার ব্যবহার করে ছবির সাইজ কমানোর উপায় নিচে চিত্রসহ বর্ণনা করা হলো-

০১. Image Optimizer & Compressor 2 সফটওয়্যার ওপেন করুন। তাহলে নিচের দিকে ডান পাশে একটি যোগ (+) চিহ্নযুক্ত আইকন দেখতে পাবেন সেটাতে ক্লিক করে আপনার ফোনের গ্যালারি থেকে যে ছবির সাইজ কমিয়ে আনতে চাচ্ছেন সেটা নির্বাচন করুন।

ইমেজ ছোট করার উপায়

০২. আপনার কাংখিত ছবিটি নির্বাচন করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখতে পাবেন। ছবির এমবি সাইজ কমিয়ে আনতে সবার বাম পাশে Tune লেখাযুক্ত আইকনটিতে ক্লিক করুন।

ইমেজ ছোট করার উপায়

০৩. Tune লেখাযুক্ত আপশনে ক্লিক করলে নিচের চিত্রের মতো দেখতে পাবেন।

ইমেজ ছোট করার উপায়

আপনি আপনার ছবিটি ২ ভাবে অপটিমাইজ করতে পারবেন। Compress image এবং Re-size (width x height) অপশন দুটোর মধ্যে আপনাকে যেকোনো একটি বাছাই করতে হবে।

Compress image: এখান থেকে আপনি আপনার ইমেজের কোয়ালিটি কত শতাংশ রেখে MB সাইজ কমিয়ে আনতে চাচ্ছেন তা সেট করে দিতে পারবেন। আমি আপনাকে পরামর্শ দিব আপনি সব সময় এখানে ৫০%-৮০% এর মধ্যে রেখে ইমেজ কমপ্রেস করবেন। আমি নিজেও তাই করি।

Re-size (width x height): এই অপশনটির মাধ্যমে আপনি আপনার ইমেইজের দৈর্ঘ ও প্রস্থ পরিবর্তন নির্বাচন করে আপনার ইমেইজের সাইজ পরিবর্তন করতে পারবেন।

তবে আপনার উদ্দেশ্য যদি হয় ইমেইজের কোয়ালিটি ঠিক রেখে শুধুমাত্র MB সাইজ কমিয়ে আনা তাহলে ইমেইজের দৈর্ঘ ও প্রস্থ পরিবর্তন করার কোনো প্রয়োজন নেই।

আপনি Compress image বাছাই করে Quality Factor ৫০% থেকে ৮০% এর মধ্যে রেখে Optimize বাটনে ক্লিক করবেন।

তাহলে আপনার ছবির এমবি সাইজ কমে যাবে। এবং বর্তমানে সেই ছবির সাইজ কত MB বা KB তা দেখতে পাবেন। এবার আপনার অপটিমাইজ করা ছবিটি গ্যালারিতে Save করার পালা।

অপটিমাইজ করা ছবিটি গ্যালারিতে Save করতে নিচের Save লেখাযুক্ত অপশনে ক্লিক করুন। তাহলে আপনার ফোনের গ্যালারিতে তা Save হয়ে যাবে।

ইমেজ ছোট করার উপায়

 

50% LikesVS
50% Dislikes

Robin Miah

আমি রবিন মিয়া, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

Related Articles

Back to top button
error: Content is protected !!