ওয়ার্ডপ্রেসব্লগার

ওয়েবসাইটে Favicon সেট করার নিয়ম। WordPress ও Blogger সাইটে ফেভিকন সেট করবেন কীভাবে?

ওয়ার্ডপ্রেস ও ব্লগার ওয়েবসাইটে Favicon সেট করার নিয়ম- আপনি যেহেতু এই পোস্টটি পড়তেছেন তার মানে আপনারও ওয়েবসাইট রয়েছে। আর আমরা যারা ওয়েবসাইট নিয়ে কাজ করি তারা সর্বদাই চেষ্টা করি আমাদের ওয়েবসাইটটির কীভাবে আরো মান উন্নয়ন করতে পারি, কীভাবে আরো প্রফেশনাল লুক দেওয়া যায়।

তা হোক ব্যক্তিগত ব্লগ, নিউজ কিংবা অন্য কোনো ধরনের ওয়েবসাইট। আর আপনার ওয়েবসাইটে ডিফল্ট ফেবিকনটি পরিবর্তন করে নিজের তৈরি একটি সুন্দর কাস্টম ফেবিকন সেট করে নিতে পারেন খুব সহজেই, যাতে ওয়েবসাইটটি আরো প্রফেশনাল মনে হয়। তা হোক ব্লগারে তৈরি কিংবা ওয়ার্ডপ্রেসে।

ফেভিকন কী? (What Is Favicon?)

আমরা আমাদের প্রাত্যহিক দিনে তো অনেক ওয়েবসাইটেই প্রবেশ করি। আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন ব্রাউজার দিয়ে যখন কোনো ওয়েবসাইটে প্রবেশ করা হয় তখন লিংকের পাশে একটি ছোট ছবি বা চিহ্ন দেখা যায়।

যেমন আপনি যদি ফেসবুকের ওয়েবসাইটে প্রবেশ করুন তাহলে F লেখা ছোট একটি ছবি বা চিহ্ন দেখতে পাবেন। এটাকে ফেভিকন (Favicon) বলা হয়। ফেভিকন আপনার সাইটের স্পেশাল আইডেন্টিটি।

ব্রাউজারের ট্যাব, ব্রাউজিং হিসটরি, বুকমার্ক বার এবং ওয়ার্ডপ্রেস মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে সাইট আইকনগুলোতে ফেভিকন দেখা যায়। ফেভিকন হিসেবে সাধারণত সাইটের লগো ব্যবহার করা হয়।

আমাদের প্রযুক্তি প্রিয়’রও নিজস্ব লগো রয়েছে যা ওয়েবসাইটটির ফেভিকন হিসেবে ব্যবহার করা হয়েছে। তবে ফেভিকন এমন হওয়া প্রয়োজন যাতে তা পুরো ওয়েবসাইটকে উপস্থাপন করে।

কীভাবে ফেভিকন তৈরি করবেন? (How To Make Favicon?)

আপনি চাইলে আপনার স্মার্টফোনের যেকোনো ফটো এডিটিং অ্যাপ্লিকেশন দিয়েই ফেভিকন তৈরি করতে পারবেন। এর জন্য ব্যবহার করতে পারেন Picsart, Light Room, PixelLab অথবা অন্য কোনো ফটো এডিটিং অ্যাপ।

তবে মনে রাখবেন, ফেভিকন সাইজ (Favicon Size) সাধারণত বর্গাকার এবং 512 × 512 পিক্সেল এর মধ্যে হওয়া উচিত। ফেভিকন তৈরি করার জন্য বিভিন্ন ওয়েবসাইটও রয়েছে, চাইলে সেগুলো ব্যবহার করে ফেভিকন বানাতে পারেন।

যেমন: www.favicon-generator.org, www.realfavicongenerator.net, favicon.io
অথবা, আপনি চাইলে অনলাইন থেকেও আপনার ওয়েবসাইটটির জন্য ফেভিকন সংগ্রহ করে সেট করতে পারবেন। যেমন: www.flaticon.com ওয়েবসাইট থেকে ফ্রিতেই সংগ্রহ করতে পারবেন।

ব্লগার ওয়েবসাইটে কীভাবে ফেভিকন আইকন সেট করতে হয়? (How To Set Favicon Icon On Blogger Website?)

০১: প্রথমে Blogger এ গিয়ে আপনার অ্যাকাউন্টটি লগিন করুন।
০২: এরপর আপনার ওয়েবসাইটটির Settings এ যান।

ব্লগার ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করার নিয়ম।
০৩: সেটিংস এ Favicon নামে একটি অপশন দেখতে পাবেন তাতে ক্লিক করুন।

ব্লগার ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করার নিয়ম।
০৪: পরবর্তী পেজে বর্তমান ফেভিকন আইকন রিমুভ করার অপশন পাবেন। তা রিমুভ করে আপনি যে ছবিটি ফেভিকন হিসেবে সেট করতে চান Choose File এ ক্লিক করে সেটি গ্যালারি থেকে বাছাই করে Save করে দিন।

ব্লগার ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করার নিয়ম।

তাহলেই আপনার ওয়েবসাইটে উক্ত ইমেজটি ফেভিকন আইকন হিসেবে সেট হয়ে যাবে। তবে মনে রাখবেন উক্ত আইকন ইমেজটির সাইজ যেনো ১০০ কেবির বেশি না হয়।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কীভাবে ফেভিকন আইকন সেট করতে হয়? (How To Set Favicon Icon On WordPress Website?)

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করতে আপনার ওয়েবসাইটের ড্যাশবোর্ডে প্রবেশ করুন। এরপর Appearance থেকে Customize অপশনে প্রবেশ করুন। (নিচের চিত্রের মতো।)

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করার নিয়ম।
তারপর দেখুন আপনার ওয়েবসাইটে ব্যবহৃত থিমের কাষ্টমাইজ করার অপশনে প্রবেশ করেছেন। সেখানে বিভিন্ন সেটিংস এর অপশন দেখতে পাবেন। সেগুলোর মধ্য থেকে Site Identify লেখা অপশনে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করার নিয়ম।

সেখানে সাইট টাইটেল, ট্যাগলাইন ও সাইট আইকন নামে তিনটি অপশন দেখতে পাবেন। আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ফেভিকন পরিবর্তন করতে Site Icon অপশনের অধীনে Change Image লেখায় ক্লিক করতে হবে।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ফেভিকন আইকন সেট করার নিয়ম।

সেখান থেকে আপনার ডিভাইসে থাকা ফেভিকন আইকন ইমেজটি আপলোড করে সেভ করে নিন। তাহলেই আপনার ওয়েবসাইটে উক্ত ইমেজটি ফেভিকন আইকন হিসেবে সেট হয়ে যাবে।
ধন্যবাদ।

Mohammad Robin

আমি মুহাম্মদ রবিন, একজন সৌদি আরব প্রবাসী। আমার বাসা টাংগাইলের কালিহাতীতে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য নিজে জানার জন্য এবং আপনাদের জানানোর উদ্দেশ্যে এই ওয়েবসাইটটি তৈরি করেছি।

এ সম্পর্কিত আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!